বিদেশমন্ত্রী জয়শঙ্করকে মুখ্যমন্ত্রীর চিঠি, কি আছে তাতে?

ভারত তার আশেপাশের প্রতিবেশি দেশগুলির সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে চলছে। যা ভারতের সাথে অন্যান্য দেশগুলোর সমঝোতাকেও বজায় রাখতে সক্ষম হয়েছে।

author-image
Adrita
New Update
sta

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন ১৪ সেপ্টেম্বর, বৃহস্পতিবার বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করকে এক চিঠি লিখেছেন। এই  চিঠিতে তিনি লঙ্কান নৌবাহিনীর দ্বারা আটক করা ১৭ জন জেলেকে মুক্তি দেওয়ার জন্য শ্রীলঙ্কা সরকারের সাথে ভারতের কূটনৈতিক প্রচেষ্টা শুরু করার আহ্বান জানিয়েছেন। চিঠিতে স্ট্যালিন এই বিষয়ে বিদেশমন্ত্রী জয়শঙ্করের দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছিলেন। তিনি এই চিঠিতে বলেছিলেন যে, "তিনটি যান্ত্রিক নৌকা এবং ১৭ জন তামিলনাড়ুর স্থানীয় জেলেকে শ্রীলঙ্কার নৌবাহিনী দ্বারা আটক করা হয়েছিল। শ্রীলঙ্কার জলসীমায় আন্তর্জাতিক মেরিটাইম বাউন্ডারি লাইন (IMBL) অতিক্রম করার অভিযোগে"। এই নৌকাগুলোর রেজিস্ট্রেশন নম্বর ছিল যথাক্রমে, IND-TN-10-MM-407, IND-TN-08-MM-214 এবং IND-TN-16-MM-2046। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন তার এই চিঠিতে বিস্তারিত জানিয়েছেন বিদেশমন্ত্রীকে। 

মুখ্যমন্ত্রী তার চিঠিতে আরও জানিয়েছেন যে, “শ্রীলঙ্কার নৌবাহিনীর দ্বারা তামিলনাড়ুর জেলেদের গ্রেপ্তারের পুনরাবৃত্তির ঘটনাগুলি এই অঞ্চলের জেলেদের মধ্যে ভয় এবং অনিশ্চয়তার পরিবেশকে আরও বাড়িয়ে তুলছে। এই জেলেরা, যারা তাদের জীবিকার প্রাথমিক এবং একমাত্র উৎস হিসাবে মাছ ধরার উপর নির্ভর করে, কখনও কখনও স্পষ্ট সীমানা এবং নৌচলাচলের চ্যালেঞ্জের অভাবে নিজেদের অনিচ্ছাকৃতভাবে শ্রীলঙ্কার জলে ভেসে যেতে দেখে। এই ঘটনা শ্রীলঙ্কার নৌবাহিনীর আশঙ্কা এবং উত্তেজনাকে আরও বাড়িয়ে তুলেছে। তারা তাদের জীবনকে ব্যাহত করেছে। জেলে ও তাদের পরিবারে অর্থনৈতিক সমস্যার সৃষ্টি করেছে এই ঘটনা। 

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে জরুরী কূটনৈতিক ব্যবস্থা নিযুক্ত করার জন্য এবং ভারতীয় জেলেদের মুক্তির জন্য যত তাড়াতাড়ি সম্ভব আহ্বান জানিয়েছেন। তিনি বিদেশ মন্ত্রীকে হাজার হাজার ভারতীয় জেলেদের জীবনে শান্তি আনতে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে একটি স্থায়ী কূটনৈতিক সমাধান" খুঁজে বের করার আহ্বানও জানান। প্রতিবেশী দেশটিতে সাম্প্রতিক অর্থনৈতিক মন্দার পর গত ছয় মাস ধরে লঙ্কান জলদস্যুদের দ্বারা ভারতীয় জেলেদের উপর হামলা বেড়েই চলেছে ৷ মুখ্যমন্ত্রীর আশঙ্কা যে এভাবে লঙ্কান জলদস্যুদের হামলার প্রভাব বাড়তে থাকলে তা ভারতের জন্য এক ব্যাপক সমস্যার সৃষ্টি করতে পারে। এই সমস্যা থেকে যত দ্রুত সমাধান করা সম্ভব, তা ততই শ্রেয়। নচেৎ শ্রীলঙ্কার মতই ভারতকেও অর্থনৈতিক এবং সামাজিক অরাজকতার সম্মুখীন হতে হবে। বিদেশমন্ত্রীর দ্রুত অ্যাকশনের অপেক্ষায় উদ্বিগ্ন রয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন।