দুর্ঘটনা এড়াতে স্থগিত চারধাম যাত্রা

প্রতি বছর দেশের বহু মানুষ চারধাম যাত্রার উদ্দেশে উত্তরাখণ্ডে আসেন। কিন্তু এ বছর ভারী বৃষ্টির কারণে স্থগিত করা হল চারধাম যাত্রা। রাজ্যবাসী, পর্যটক এবং সরকারি কর্মকর্তাদের সতর্ক থাকতে বলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী। 

author-image
Ritika Das
New Update
kedar.jpg

ফাইল চিত্র 

নিজস্ব সংবাদদাতা: হিমাচল প্রদেশের পাশাপাশি উত্তরাখণ্ডেও পড়েছে ভারী বর্ষণের প্রকোপ। পাহাড়ি এলাকায় ক্রমেই বাড়ছে ধস নামার আশঙ্কা। খারাপ আবহাওয়ার কারণে উত্তরাখণ্ডে স্থগিত হয়ে গেল চারধাম যাত্রা। রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি প্রশাসন, সরকারি আধিকারিক এবং রাজ্যের সাধারণ মানুষকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। 

কেদারনাথ, বদ্রীনাথ, যমুনেত্রী এবং গঙ্গোত্রী, এই চারটি ধাম নিয়েই হয় চারধাম যাত্রা। প্রতি বছর বহু মানুষ এই চারধাম যাত্রায় যান। এবছরও শুরু হয়েছিল চারধাম যাত্রা। বহু মানুষের সমাগম ঘটে এই চারটি ধামে। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে সতর্কতামূলক ব্যবস্থা নিতে চারধাম যাত্রা বন্ধ করা হয়েছে বলে সোমবার একটি সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি জানান, খারাপ আবহাওয়ার কারণে বিপদে পড়তে পারেন সাধারণ মানুষ। সেই কারণে আপাতত চারধাম  যাত্রা বন্ধ থাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উত্তরাখণ্ডের বিভিন্ন জায়গায় তুষারপাত, বৃষ্টি ও ভূমিধস নামার ঘটনা ঘটেছে। ফলে বেশ কিছু জায়গায় যানবাহন চলাচল ব্যাহত হয়েছে। তিনি বলেন, "চারধাম যাত্রার জন্য যে সকল যাত্রীরা উত্তরাখণ্ড এসেছেন, তাঁদের অনুরোধ করছি, আবহাওয়া ভাল হলে তবেই আপনারা আবার যাত্রা শুরু করবেন।" 

এদিকে আবহাওয়া দফতর সোমবার জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে উত্তরাখণ্ডের দেরাদুন, তেহরি গাড়ওয়াল জেলার বিভিন্ন প্রান্তে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। উত্তরাখণ্ডের অন্যান্য জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উল্লেখ্য, উত্তরাখণ্ডের বেশ কিছু জেলায় গত কয়েক দিন ধরেই ভারী বৃষ্টিপাত হচ্ছে। 

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি গত রবিবার সচিবালয়ে অবস্থিত রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কন্ট্রোল রুম পরিদর্শন করেছেন। দুর্যোগের সময় যাতে দ্রুত ব্যবস্থা নেওয়া সম্ভব হয়, সেই বিষয়ে নির্দেশ দিয়েছেন তিনি। বৃষ্টি, আবহাওয়া সংক্রান্ত সবরকম পরিস্থিতি খতিয়ে দেখা হবে এই রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনার কন্ট্রোল রুম থেকে। 

হরিদ্বারে গত ২৪ ঘণ্টায় ৭৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। দেরাদুনে গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৩৩.২ মিলিমিটার। গত রবিবার উত্তরকাশীতে বৃষ্টি হয়েছে ২৭.৭ মিলিমিটার। আইএমডি বলছে, উত্তরাখণ্ডে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। কিছু জেলায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। রাজ্যের মুখ্যমন্ত্রী জানান, প্রতিটি জেলার সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। যাতে জরুরি পরিস্থিতি দ্রুত মোকাবিলা করা সম্ভব হয়। প্রয়োজনীয় ত্রাণ মজুত করে রাখা হয়েছে এবং দুর্যোগ মোকাবিলা বাহিনীকে সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী।