অত্যাধিক তাপপ্রবাহ : দল পাঠালো কেন্দ্র

তাপপ্রবাহের কারণে হাসপাতালে ভর্তির মধ্যে, কেন্দ্র সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ রাজ্যে নিয়ে যাচ্ছে স্বাস্থ্য মন্ত্রকের একটি দল।

author-image
Poulami Samanta
New Update
123

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্ডাভিয়া বলেছেন, স্বাস্থ্য মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি দল তাপপ্রবাহে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ রাজ্যগুলি পরিদর্শন করবে।

স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া আজ দেশের প্রস্তুতি পর্যালোচনা করার জন্য একটি উচ্চ-পর্যায়ের সভা করেছেন কারণ বেশ কয়েকটি রাজ্য তীব্র তাপপ্রবাহের মধ্যে অব্যাহত রয়েছে। মানসুখ মান্ডাভিয়া বলেন, স্বাস্থ্য মন্ত্রক, ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে একটি পাঁচ সদস্যের দল তাপপ্রবাহের পরিস্থিতিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ রাজ্যগুলি পরিদর্শন করবে।

তিনি বলেন, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চকে (আইসিএমআর) তাপপ্রবাহের বিরূপ প্রভাব কমাতে পদক্ষেপের পরামর্শ দেওয়ার জন্যও নির্দেশ দেওয়া হয়েছে। বেশ কয়েকটি রাজ্য তাদের গ্রীষ্মকালীন ছুটি বাড়িয়েছে।  

"সাধারণ জীবন রক্ষার জন্য প্রতিটি স্তরে ব্যবস্থা করা হবে। আমরা নিশ্চিত করতে চাই যে কেউ হিট স্ট্রোকে মারা না যায়," মিঃ মান্দাভিয়া বলেন। তিনি বলেছিলেন যে রাজ্যগুলির স্বাস্থ্য মন্ত্রীদের সাথে একটি ভার্চুয়াল বৈঠক করা হবে যেখানে তাপমাত্রা বাড়ছে।

আবহাওয়া সংস্থা উত্তরপ্রদেশ, বিহার, হরিয়ানা, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড,, ওড়িশা, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানার মতো বিভিন্ন অঞ্চলে গুরুতর থেকে খুব গুরুতর তাপপ্রবাহ পরিস্থিতির পূর্বাভাস দিয়েছে।

আইএমডি জানিয়েছে যে পূর্ব ভারত এবং পার্শ্ববর্তী মধ্য ভারতে তাপপ্রবাহের পরিস্থিতি আগামীকাল থেকে হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

গত কয়েকদিন ধরে, উত্তরপ্রদেশ, বিহার এবং ওড়িশা সহ বেশ কয়েকটি রাজ্য থেকে হিট স্ট্রোকের কারণে মৃত্যুর খবর পাওয়া গেছে। প্রচণ্ড তাপের পরিপ্রেক্ষিতে, বেশ কয়েকটি রাজ্য প্রচণ্ড গরমের প্রতিক্রিয়া হিসাবে তাদের গ্রীষ্মকালীন ছুটি বাড়িয়েছে।

এর আগে, ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) বলেছিল যে এপ্রিল থেকে জুন পর্যন্ত বেশিরভাগ ভারতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হবে।

ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি অনুসারে, হিটওয়েভ বা তাপপ্রবাহ  হল অস্বাভাবিকভাবে উচ্চ তাপমাত্রার সময়কাল, যা গ্রীষ্মকালে ঘটে যাওয়া স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রার চেয়ে বেশি।

তাপপ্রবাহ সাধারণত মার্চ এবং জুনের মধ্যে ঘটে এবং কিছু বিরল ক্ষেত্রে এমনকি জুলাই পর্যন্ত প্রসারিত হয়।