'মণিপুর ইস্যুতে অপরকে দোষারোপ করার পরিবর্তে সমস্যার সমাধান করুন'

মণিপুরে দুই মহিলাকে জোর করে নগ্ন করে নিয়ে যাওয়া হয়েছে। এই ঘটনার ভিডিও অবধি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এরপর থেকেই ভিডিওকে ঘিরে দেশজুড়ে নিন্দার ঝড় উঠেছে।  

author-image
SWETA MITRA
New Update
mayawati.jpg

নিজস্ব সংবাদদাতাঃ মণিপুরের চলমান পরিস্থিতি নিয়ে ফের একবার উদ্বেগ প্রকাশ করলেন বহুজন সমাজবাদী পার্টির নেত্রী মায়াবতী (Mayawati)। আজ সোমবার সকালে এক টুইট বার্তায় তিনি বলেন, ‘যেহেতু মণিপুরের (Manipur) পরিস্থিতি গুরুতর এবং উদ্বেগজনক, এর পার্শ্ব প্রতিক্রিয়া এবং অভিবাসন প্রতিবেশী রাজ্যগুলিকেও প্রভাবিত করতে বাধ্য। মণিপুর নিয়ে সংসদে আলোচনা করা হচ্ছে না। আক্রান্তদের ক্ষতস্থানে মলম লাগিয়ে শান্তি ফিরিয়ে আনা, জনগণকে রক্ষা করা এবং জনজীবন স্বাভাবিক করা প্রয়োজন। এটা অত্যন্ত দুঃখজনক ও দুর্ভাগ্যজনক যে, মণিপুর নিয়ে আলোচনা করতে রাজি হওয়া সত্ত্বেও সংসদের চলতি অধিবেশনের প্রথম দুই দিন নিয়ম বিরোধের কারণে নষ্ট হয়েছে। একে অপরকে দোষারোপ করার পরিবর্তে, সরকার ও বিরোধী দলের উচিত সমস্যার সমাধানের জন্য সম্মিলিত প্রচেষ্টা করা। মণিপুর নিয়ে আলোচনা ও আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া প্রয়োজন।‘

 

উল্লেখ্য, মণিপুরে দুই মহিলাকে জোর করে নগ্ন করে নিয়ে যাওয়া হয়েছে। এই ঘটনার ভিডিও অবধি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এরপর থেকেই ভিডিওকে ঘিরে দেশজুড়ে নিন্দার ঝড় উঠেছে।  এই ঘটনায় মণিপুর পুলিশ এখনও পর্যন্ত মূল অভিযুক্ত হুইরাম হেরোদাস সহ চারজনকে গ্রেফতার করেছে।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, জামা কাপড় ছাড়াই দু'জন মহিলা হাঁটছেন। তাঁদের ঘিরে রয়েছে বেশ কয়েকজন পুরুষ। শুধু তাই নয়, এই মহিলাদের মধ্যে একজনকে ধর্ষণও করা হয়েছে বলে অভিযোগ। ভিডিওটি ভাইরাল হওয়ার পর পুলিশ জানিয়েছে, ঘটনাটি ঘটেছে গত ৪ মে।

 

এদিকে জানা গিয়েছে, উত্তেজিত জনতা মূল অভিযুক্তের বাড়িতে আগুন ধরিয়ে দেয়, যার মধ্যে বেশিরভাগই মহিলা। মহিলাদের নগ্ন করে প্যারেড করার একটি ভিডিও ভাইরাল হওয়ার পরে পুলিশ এখনও পর্যন্ত ৫অভিযুক্তকে গ্রেফতার করেছে। গত ৪ মে নারীদের সঙ্গে যে ঘটনা ঘটেছে, তার নিন্দা জানিয়েছে সবাই। পুলিশ জানিয়েছে, বুধবার প্রকাশিত ২৬ সেকেন্ডের ভিডিওতে দেখা যাচ্ছে, গ্রেফতার হওয়া এক অভিযুক্ত কাংপোকপি জেলার বি ফিনোম গ্রামে জনতাকে সক্রিয়ভাবে নির্দেশ দিচ্ছে। যে অভিযুক্তের বাড়িতে আগুন দেওয়া হয়েছে, তার নাম হুইরেম হারদাস সিং। পুলিশ ইতিমধ্যে তাকে গ্রেফতার করেছে। গ্রেফতার হওয়া অন্য তিন আসামির পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি। মুখ্যমন্ত্রী এন বীরেন সিং এই ঘটনাকে অমানবিক বলে অভিহিত করেছেন এবং দোষীদের মৃত্যুদণ্ড দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন। এই ঘটনার তীব্র নিন্দা করে মুখ্যমন্ত্রী এটিকে মানবতার বিরুদ্ধে অপরাধ বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে তাঁর সরকার এই জঘন্য অপরাধের বিষয়ে নীরব থাকবে না।

 

 

এদিকে স্থানীয়রা জানাচ্ছেন, মণিপুরের এলাকার পর এলাকার পরিস্থিতি খুবই বিপজ্জনক ও ভীতিকর।