ড্রোনে করে ড্রাগ পাচার! ধুলোয় মেশালো BSF

বিএসএফ জানিয়েছে, ৩১ জুলাই পাঞ্জাব পুলিশের সঙ্গে যৌথ তল্লাশি অভিযান চালানো হয়। ওই এলাকায় তল্লাশি চালিয়ে তারান জেলার খেমকারান গ্রামের কাছে একটি মাঠ থেকে হলুদ টেপে মোড়ানো ৩ কেজি ওজনের হেরোইনের একটি বিশাল চালান এবং ১টি ড্রোন উদ্ধার করা হয়।

author-image
SWETA MITRA
New Update
drone taran.jpg

 

 

 

নিজস্ব সংবাদদাতাঃ আবারও বড় সাফল্য পেল বিএসএফ (BSF)। জানা গিয়েছে, আজ সোমবার ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী  ও পাঞ্জাব পুলিশের যৌথ তল্লাশি অভিযানে তারান জেলার খেমকরণ গ্রামের কাছে একটি কৃষিক্ষেত্র থেকে প্রায় ৩ কেজি ওজনের হেরোইনের একটি বড় চালান উদ্ধার করেছে। সেইসঙ্গে বড়সড় একটি পাক ড্রোনও উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থল থেকে ১টি ড্রোনসহ হলুদ টেপে মোড়ানো ৩ কেজি হেরোইনের একটি চালান উদ্ধার করেছে বিএসএফ।

 

জানা গিয়েছে, গত ৩০ জুলাই রাত ২১টা ৫ মিনিট নাগাদ তারান জেলার কালাশ গ্রামের কাছে ভারতীয় ভূখণ্ডে পাকিস্তান থেকে একটি সন্দেহজনক উড়ন্ত বস্তু (ড্রোন) প্রবেশের শব্দ শুনতে পান সীমান্তে নিয়োজিত সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা। নির্ধারিত রীতি অনুযায়ী বিএসএফ জওয়ানরা ড্রোনটিকে থামানোর চেষ্টা করে। যদিও সেটি পালিয়ে যায়।

বিএসএফ জানিয়েছে, ৩১ জুলাই পাঞ্জাব পুলিশের সঙ্গে যৌথ তল্লাশি অভিযান চালানো হয়। ওই এলাকায় তল্লাশি চালিয়ে তারান জেলার খেমকারান গ্রামের কাছে একটি মাঠ থেকে হলুদ টেপে মোড়ানো ৩ কেজি ওজনের হেরোইনের একটি বিশাল চালান এবং ১টি ড্রোন উদ্ধার করা হয়। বিএসএফ ও পাঞ্জাব পুলিশের যৌথ প্রচেষ্টায় আরও একটি পাকিস্তানি ড্রোন উদ্ধার করা হয়েছে।

 

এদিকে, গত ২৫ জুলাই জম্মু ও কাশ্মীরের সাম্বা জেলার রামগড়ে ৪ কেজিরও বেশি উচ্চমানের হেরোইন চোরাচালান করতে গিয়ে বিএসএফের গুলিতে এক পাকিস্তানি অনুপ্রবেশকারী নিহত হয়।

 

সম্প্রতি এক চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ্যে আসে। যেখানে বলা হয়, গত বছরই পাকিস্তানের দিক থেকে উড়ে আসা ২২টি ড্রোন কব্জা করেছিল বিএসএফ। সেইসময়ে গোলাবারুদের পাশাপাশি উদ্ধার করা হয়েছিল প্রায় ৩১৭ কেজি হেরোইন।

 

এদিকে গত জুন মাসে একটি ড্রোন ভারতে অনুপ্রবেশের চেষ্টা করেছিল। যদিও পাকিস্তানের সেই আশায় জল ঢেলে দেন সীমান্ত রক্ষীরা। সেইসময়ে অমৃতসরের আন্তর্জাতিক সীমান্তের কাছে ভারতীয় ভূখণ্ডে প্রবেশের পর একটি পাকিস্তানি ড্রোন ভূপাতিত করে বিএসএফ। বিএসএফের এক মুখপাত্র এ তথ্য জানান। বিএসএফের এক মুখপাত্র জানান, অন্য একটি ঘটনায় বিএসএফ সদস্যরা তারান জেলায় আরেকটি পাকিস্তানি ড্রোন থেকে ফেলে দেওয়া দুই কেজিরও বেশি হেরোইন বাজেয়াপ্ত করে।

 

  অমৃতসরের ভাইনি রাজপুতানা গ্রামের কাছে ড্রোনের মতো কিছু শব্দ শুনতে পান বিএসএফ জওয়ানরা। বিএসএফ ও পাঞ্জাব পুলিশ যৌথ তল্লাশি অভিযান শুরু করে। এ সময় তারা গ্রামের উপকণ্ঠে রাজতাল-ভরোপাল-ডোকে তিরাহা সংলগ্ন একটি মাঠে ড্রোনটিকে ক্ষতিগ্রস্থ অবস্থায় দেখতে পান। উদ্ধার হওয়া ড্রোনটি ছিল ডিজেআই ম্যাট্রিক্স ৩০০ আরটিকে সিরিজের কোয়াডকপ্টার।