বিদেশে পাড়ি দিল জন্মদিনের উপহার, অসংখ্য শুভেচ্ছাবার্তা

স্নাতক ডিগ্রি হাতে পাওয়ার আগেই বিশ্বের অন্যতম সেরা মাল্টিন্যাশন্যাল কোম্পানি পিডব্লুসি (PWC) লন্ডন থেকে ইন্টার্নশিপ করেন।

author-image
Adrita
New Update
f

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ জন্মদিনটা সকলের জীবনেই এক বিশেষ দিন হয়ে থাকে। জন্মদিন মানেই বিশেষ তিথি। নতুন পোশাক। দু'বেলা পাতে স্পেশ্যাল মেন্যু। উপহার। কেক। পায়েস। সব মিলিয়ে উৎসবের আমেজ। আর যদি সেটা বাংলার দাদা সৌরভ গাঙ্গুলির কন্যা সানা গাঙ্গুলির হয়, তাহলে তো সেটা আরও বড় ব্যাপার হয়ে যায়। সানা গাঙ্গুলি এবছর ২২ বছরে পদার্পণ করল। তবে সে সদ্য তার কর্মজীবনে প্রবেশ করেছে। কর্মসূত্রে সে এখন লন্ডনে রয়েছে। 

hire

মেয়ের ২২তম জন্মদিনে কলকাতায় সৌরভ-ডোনা, ওদিকে আট হাজার কিলোমিটার দূরে অফিসের দায়িত্ব সামলাতে ব্যস্ত সানা। উইকএন্ড শুরুর আগে বাড়তি চাপ। জন্মদিনেও অফিস থেকে ছুটি নেননি সানা। কাজের চাপ এতটাই যে জন্মদিনে কোনও প্ল্যানিং করেননি সানা। মেয়ের জন্মদিন কলকাতাতেই কাটছে সৌরভেরও। রবিবার ইডেন গার্ডেন্সে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের ম্যাচ। সরাসরি ক্রিকেট প্রশাসনে যুক্ত না থাকলেও, ইডেনের প্রস্তুতির খোঁজখবর রাখছেন। সৌরভ (Sourav Ganguly) বলছিলেন, 'এবারের জন্মদিন ইংল্যান্ডেই কাটছে সানার। আমরা যেতে পারিনি। তবে ওর জন্য আগাম উপহার অর্ডার করাই ছিল।' জাতীয় দলের প্রাক্তন কিংবদন্তি অধিনায়ক আরও বলেছেন, 'সানা যে চাকরি করছে, বিশ্বাসই হয় না। লন্ডনে একটি এআই সংস্থায় কর্মরত সানা।' 

আত্মীয়-পরিজনদের নিয়ে মেয়ের জন্মদিনের উৎসব পালন হচ্ছে না, তবে মেয়েকে তার পছন্দের উপহার পাঠিয়ে দিয়েছেন দুজনে। এদিন মেয়ের একটি ছবি পোস্ট করে ইনস্টায় ডোনা লেখেন,' আমার প্রিন্সেসকে জন্মদিনের অনেক শুভেচ্ছা '। সৌরভও মেয়ের সঙ্গে কাটানো পুরোনো মুহূর্ত সোশ্যালে ভাগ করে নিয়েছেন। 

বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যলয় UCL অর্থাৎ ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রিলাভ করেছে সানা গঙ্গোপাধ্যায়। পড়াশোনার পাঠ চুকিয়ে আপতত একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সংস্থায় কাজ করছেন সানা। তবে সৌরভ স্পষ্ট করেছেন, মেয়ে মাস্টার্স ডিগ্রি নিয়ে পড়াশোনা করবে। সানা টুয়েলভ পাস করেন কলকাতার স্বনামধন্য লোরেটো হাউস স্কুল থেকে। আইএসসি-তে তাঁর প্রাপ্ত নম্বর ছিল ৯৮ শতাংশ। তাই বিশ্বের অন্যতম সেরা বিশ্ববিদ্যালয়ে চান্স পেতেও কোনও সমস্যা হয়নি। বাবা-মা'র সাফল্য কোনওদিন মাথায় চেপে বসেনি সানার। আপাতত কাজ করছেন কনসাল্টিং ফার্ম ডেলোয়েটে। বর্তমানে এই সংস্থা ইন্টার্নদের ভারতীয় মুদ্রায় প্রায় ১ লক্ষ ৯৪ হাজার টাকা বেতন দিয়ে থাকে। 

hiring.jpg