আজ সংসদে পেপার লিকের বিরুদ্ধে বিল পেশ করা হবে! জেনে নিন সব

আজ সংসদে পেপার লিকের বিরুদ্ধে বিল পেশ করা হবে বলে জানা গেছে। জেনে নিন এই সম্পর্কে।

New Update
leak

নিজস্ব সংবাদদাতা: পাবলিক এক্সামিনেশন (অন্যায্য উপায় প্রতিরোধ) বিল, ২০২৪ আজ, ৫, ফেব্রুয়ারি সংসদে পেশ করা হবে। এই বিলটির লক্ষ্য হল বড় পরীক্ষায় পেপার ফাঁস রোধ করা। কর্মী, জনগণের অভিযোগ এবং পেনশন বিষয়ক কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং বিলটি উত্থাপনের জন্য যাবেন। ফাঁস বিরোধী বিলে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় কমপক্ষে তিন থেকে পাঁচ বছরের কারাদণ্ডের প্রস্তাব করা হয়েছে।

বিলে সংগঠিত অপরাধের ক্ষেত্রে ৫-১০ বছরের কারাদণ্ডের প্রস্তাব দেওয়া হয়েছে। এটি হাজার হাজার যোগ্য সরকারি চাকরি প্রত্যাশীদের এবং ছাত্রদের রক্ষা করতে সাহায্য করবে যারা অজ্ঞাত কারণে ফাঁসের জন্য অসুবিধার মধ্যে পড়েছেন। ২০২৩ সালে, RPSC, হরিয়ানা CET এমনকি রাজ্য বোর্ড পরীক্ষার প্রশ্নপত্রও ফাঁস হয়েছিল। জানা গেছে যে  বিলটি প্রতিযোগিতামূলক এবং প্রবেশিকা পরীক্ষার উপর ফোকাস করবে। এটি সাধারণ পরীক্ষায় সাইবার নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবিলায় উচ্চ-স্তরের কারিগরি কমিটি গঠনের প্রস্তাব করেছে।

বিলে বলা হয়েছে, পুলিশ সুপার বা সহকারী পুলিশ কমিশনারের পদমর্যাদার নিচে নয় এমন কোনো কর্মকর্তাকে তদন্ত করতে হবে। কেন্দ্রীয় সরকারেরও ক্ষমতা রয়েছে যে কোনও কেন্দ্রীয় সংস্থার কাছে তদন্ত রেফার করার। জানা গেছে যে পেপার ফাঁস একটি বিপজ্জনক বিষয় হয়ে উঠেছে এমনটা বিবেচনা করে দণ্ডবিধিসহ প্রস্তাবিত আইনের রূপরেখা খতিয়ে দেখার জন্য সরকার একটি বিশেষ কমিটি গঠন করেছে। সাম্প্রতিক রাজস্থান নির্বাচনী প্রচারের সময়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তৎকালীন কংগ্রেস সরকারকে নিন্দা করে দাবি করেছিলেন যে "পেপার ফাঁস মাফিয়া" রাজ্যের লক্ষ লক্ষ যুবকের ভবিষ্যত নষ্ট করেছে এবং তারা ন্যায়বিচার দাবি করছে।