দুধ থেকে সাবধান ! হতে পারে ভয়ানক ক্ষতি !

হতে পারে ভয়ানক ক্ষতি !

author-image
Adrita
New Update
ফ্র

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ দুধ থেকে সাবধান ! এবার দুধ হতে পারে বড়সড় ক্ষতি।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ঘোষণা করেছে যে H5N1 বার্ড ফ্লু ভাইরাসের স্ট্রেন সংক্রামিত প্রাণীর দুধে উল্লেখযোগ্য পরিমাণে পাওয়া গিয়েছে। 

প্রতিদিন এক গ্লাস দুধ পানের চমক

প্রসঙ্গত উল্লেখ্য যে, ২০২০ সাল থেকে পাখিদের মধ্যে ইনফ্লুয়েঞ্জার প্রাদুর্ভাব উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এর পাশাপাশি স্তন্যপায়ী প্রাণীও ক্রমশ এই রোগের শিকার হচ্ছে। এর ফলে বন্য পাখির পাশাপাশি স্থল ও সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীর সংক্রমণের ফলে লক্ষ লক্ষ মুরগির মৃত্যু হয়েছে। গত মাসে আক্রান্ত পশুর তালিকায় গরু-ছাগলও যুক্ত হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে, দুধ থেকে H5N1 বার্ড ফ্লু এর স্ট্রেন পাওয়া গিয়েছে।  

d

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্লোবাল ইনফ্লুয়েঞ্জা প্রোগ্রামের প্রধান জানিয়েছেন যে, ' কাঁচা দুধে ভাইরাসের পরিমাণ অনেক বেশি। তবে বিশেষজ্ঞরা এখনও গবেষণা করছেন যে ভাইরাসটি দুধে কতক্ষণ বেঁচে থাকতে পারে। গ্লোবাল ইনফ্লুয়েঞ্জা প্রোগ্রামের প্রধান আরও জানিয়েছেন যে, ' নিরাপদ খাদ্য অনুশীলন নিশ্চিত করা মানুষের জন্য গুরুত্বপূর্ণ। যার মধ্যে শুধুমাত্র পাস্তুরিত দুধ এবং দুগ্ধজাত দ্রব্যের ব্যবহার অন্তর্ভুক্ত। ' 

Add 1