৩০ অক্টোবর! দীপাবলির আগে কি আরো বাড়বে উদ্বেগ?

ভয়ঙ্কর পরিস্থিতি রাজ্যে! সামনেই দীপাবলি। তার ওপরে পুড়ছে খড়। কী পদক্ষেপ? মন্ত্রীর কথায় বাড়ছে উদ্বেগ।

author-image
Pallabi Sanyal
New Update
aaa

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা : দুর্গাপুজো, নবরাত্রি, দশেরার পর সময় এগোচ্ছে দীপাবলির দিকে। দীপাবলি মানে যেমন আলোর রোসনাই তেমনই বাজি ফাটানোর উৎসবও। আর বাজিতে সৃষ্ট দূষণে খারাপ হচ্ছে বায়ুর মান। সরকারের তরফে পরিবেশ বান্ধব বাজির ওপর জোর দেওয়া হচ্ছে বার বার। এদিকে দিল্লিতে বাতাসের মান দিন দিন খারাপের দিকে এগোচ্ছে। পরিস্থিতি নিয়ে বাড়ছে উদ্বেগ। এরই মাঝে বড় মন্তব্য করে দিলেন দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাই।

Delhi pollution: Arvind Kejriwal govt implements this to curb the menace.  Here's what changes | Mint

 

দিল্লি-এনসিআর সংলগ্ন অঞ্চলগুলিতে একটি বড় সমস্যা হল নাড়া পোড়ানো। তার ওপর আসছে শীত। ৩০ অক্টোবর অর্থাৎ অক্টোবরের শেষের দিকে এই নাড়া পোড়ানো আরো বাড়বে বলেই মন্তব্য় করলেন পরিবেশ মন্ত্রী। পরিস্থিতি কি তবে আরো বিপজ্জনক হয়ে উঠবে? পরিবেশমন্ত্রী গোপাল রাই বলেছেন, "নাড়া পোড়ানো চলছে কিন্তু এখনও পর্যন্ত এই ধরনের ঘটনার সংখ্যা কম। তবে অনুমান করা হচ্ছে যে ৩০ অক্টোবরের দিকে এই ঘটনাগুলি বাড়বে।  পাঞ্জাবে গৃহীত ব্যবস্থার প্রভাব পড়েছে।"

The impact of stubble burning and poor air quality in India during the time  of COVID-19 | TERI

দূষণের মোকবিলায় কী পদক্ষেপ? পরিবেশ মন্ত্রী জানান, "আমরা আমাদের ডেটা বিশ্লেষণ করছি, এতে দেখা যাচ্ছে যে দিল্লিতে  ধুলোর বায়ু দূষণ  কমছে। দিল্লি জুড়ে ধুলো-বিরোধী অভিযান চালানো হয়েছে এবং সমস্ত এলাকায় ফোকাস করা হচ্ছে। জল ছিটানো হচ্ছে।  বায়োমাস পোড়ানোর ফলে সৃষ্ট যানবাহন দূষণেও প্রভাব পড়ছে। এই বিষয়টি মাথায় রেখে আমরা দিল্লি সচিবালয়ে একটি বৈঠক ডেকেছি। জনসচেতনতামূলক প্রচারাভিযান'লাল আলো, গাড়ি বন্ধ' যা ২৬ অক্টোবর থেকে শুরু হবে।দুই দিন আগে, দিল্লিতে AQI স্তর ছিল ৩০০-র উপরে৷ AQI স্তরের একটি হ্রাস রেকর্ড করা হয়েছে এবং এটি ৩০০-র নিচে চলে এসেছে৷ আমি মনে করি সামনের দিনগুলিতে এটি ওঠানামা করতে থাকবে৷ অনুমান করা হচ্ছে যে ৩০শে অক্টোবরের পর হয়তো আবার বাড়বে।"

Assam's 130-year-old 'Green Cracker Industry' Lacks Spark this Diwali,  Traders Say Business Abysmally Low - News18

উৎসবের মরশুমে বাজি ফাটানো নিয়ে পরিবেশ মন্ত্রীর বক্তব্য, "আমি মনে করি তুলনামূলকভাবে, এইবার (দশেরার সময়) কম সংখ্যক জায়গায় আতশবাজি ফাটানো হয়েছে। আমি আবারও দিল্লি-এনসিআর রাজ্যগুলিকে (আতশবাজি) নিষিদ্ধ করার জন্য অনুরোধ করতে চাই কারণ এটি তাদের রাজ্যের লোকেদের কাছে সহজেই উপলব্ধ। আমি মনে করি যদি এনসিআর রাজ্যগুলিও এটি নিষিদ্ধ করে তবে এটি দিল্লিতে আরও ভাল প্রভাব ফেলবে।"

 

 

 

 

 

 

 

 

hire