এই মাসে ১৬ দিনের জন্য ছুটি! না জানলে লস

আপনি কি ব্যাঙ্কে কাজ করেন? অথবা আপনি কি অক্টোবর মাসে ব্যাঙ্কের কোনও কাজ করাতে যেতে চান? তাহলে এখানে ক্লিক করে জেনে রাখুন এই ছুটির তালিকা।

New Update
bank1

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: রবিবার থেকে অক্টোবর মাস শুরু হয়ে গেল। প্রতিবারের মতো, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অক্টোবর মাসের ব্যাঙ্কের ছুটির তালিকা প্রকাশ করেছে। সেই অনুযায়ী এই উত্‍সবে ভরা মাসে মোট ১৬ দিন ব্যাঙ্কে ছুটি থাকবে। দ্বিতীয় ও চতুর্থ শনিবারের পাশাপাশি এর মধ্যে রয়েছে রবিবারের ছুটি। অক্টোবর মাস আসলে শুরুই হচ্ছে ছুটি দিয়ে।

গণেশ চতুর্থী, জন্মাষ্টমী ও ইদসহ অনেক উত্‍সবের কারণে সেপ্টেম্বর মাসটি ছুটিতে ছুটিতে ভরে ছিল এবং অক্টোবর মাসেও একের পর এক অনেক উত্‍সব রয়েছে।

অক্টোবর মাসে গান্ধী জয়ন্তী, দুর্গাপুজো থেকে দশেরা পর্যন্ত ব্যাঙ্কে ছুটি ঘোষণা করে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বিশেষ বিষয় হল মাস শুরু হচ্ছে ছুটি দিয়ে। ১ অক্টোবর রবিবার এবং ২ অক্টোবর গান্ধী জয়ন্তীর ছুটি রয়েছে ইতিমধ্যেই। 

আপনি যদি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-র প্রকাশ করা অক্টোবর মাসের ছুটির তালিকা দেখেন, তাহলে মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবারগুলো হল- ১, ৮, ১৪, ১৫, ২২, ২৮ ও ২৯ অক্টোবর। এছাড়া রবিবার সাপ্তাহিক ছুটি থাকবে। এখানে আমরা আপনাকে বলি যে কেন্দ্রীয় ব্যাঙ্ক দেশের বিভিন্ন রাজ্যে অনুষ্ঠিত হওয়া উত্‍সব এবং অনুষ্ঠানের কথা মাথায় রেখে ব্যাঙ্কে ছুটির তালিকা তৈরি করে।

অক্টোবর মাসে সাপ্তাহিক ব্যাঙ্ক ছুটির তালিকা: 

১ অক্টোবর: রবিবার

২ অক্টোবর: মহাত্মা গান্ধী জয়ন্তী

৮ অক্টোবর: রবিবার

১৪ অক্টোবর: দ্বিতীয় শনিবার এবং মহালয়া 

১৫ অক্টোবর: রবিবার

১৮ অক্টোবর: কাটি বিহু (আসাম)

২১ অক্টোবর: দুর্গাপুজো (ত্রিপুরা, আসাম, মণিপুর, বাংলা)

২২ অক্টোবর: রবিবার

২৩ অক্টোবর: দশেরা/দুর্গাপুজো বিজয়া দশমী (ত্রিপুরা, কর্ণাটক, ওড়িশা, তামিলনাড়ু, আসাম, অন্ধ্রপ্রদেশ, কানপুর, কেরল, উত্তরাখণ্ড, বিহার)

২৪ অক্টোবর: দশেরা/দুর্গাপুজো (অন্ধ্রপ্রদেশ ও মণিপুর ছাড়া গোটা দেশে)

২৫ অক্টোবর: দুর্গাপুজো (সিকিম)

২৬ অক্টোবর ব্যাঙ্ক ছুটি: দুর্গাপুজো (সিকিম, জম্মু, শ্রীনগর)

২৭ অক্টোবর ব্যাঙ্ক ছুটি: দুর্গাপুজো (সিকিম)

২৮ অক্টোবর: চতুর্থ শনিবার এবং লক্ষ্মী পুজো (বাংলা-সহ গোটা দেশে) 

২৯ অক্টোবর: রবিবার

৩১ অক্টোবর: সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিন (আহমেদাবাদ)