৩১ অক্টোবরের পর থেকে ATM থেকে টাকা তোলা বন্ধ!

খুব জরুরীকালীন পরিস্থিতিতে আমরা এটিএম থেকে টাকা তুলে নিই। কিন্তু এবার এটা আর করতে পারবেন না। ৩১ অক্টোবর এসে গেলেই আপনার জন্য এই পরিষেবা বন্ধ হয়ে যেতে পারে।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
atm

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: হাতে আছে মাত্র আর কয়েকদিন। এই মাস শেষ হতে আর গুনে গুনে দিন বাকি আছে। ৩১ অক্টোবরের মধ্যে এক বিশেষ কাজ সেরে না ফেললে ব্যাপক সমস্যার মুখে পড়তে হবে আপনাকে। ঠিক কী হতে পারে এর জন্য? আসলে ৩১ অক্টোবরের আগে এক কাজ না করলে আপনার ডেবিট কার্ড আর কাজ করবে না। ওই বিশেষ কাজ না করলে ১ নভেম্বর থেকে আপনি এটিএম থেকে টাকা আর কখনোই তুলতে পারবেন না।

তবে এই খবর শুধুমাত্র ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এর গ্রাহকদের ক্ষেত্রে প্রযোজ্য। RBI এর নির্দেশ অনুসারে, এখন প্রত্যেক ডেবিট কার্ডধারীর জন্য তার কার্ডের সাথে তার মোবাইল নম্বর লিঙ্ক করে ফেলতেই হবে। যারা এখনও লিঙ্ক করেননি আগামী ৩১ তারিখের পর তাঁরা এটিএম থেকে আর নিজেদের দরকারে টাকা তুলতে পারবেন না। অতএব, অবশ্যই কার্ডের সাথে আপনার ব্যক্তিগত মোবাইল নম্বর তাড়াতাড়ি লিঙ্ক করে নিন।

কী করে ডেবিট কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক করবেন জানেন না? এর জন্য ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দুটি উপায় বের করেছে যাতে গ্রাহকরা সমস্যায় না পড়েন। প্রথমে আপনি যে কোনো ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শাখায় গিয়ে আবেদনের মাধ্যমে কার্ডের সাথে আপনার মোবাইল নম্বর রেজিস্টার করে নিন। আরেকটি অনলাইন পদ্ধতি আছে, যেখানে আপনি ফর্মটি পূরণ করে নিজের জমা দিতে পারেন। আপনাকে প্রথমে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পোর্টালে লগ ইন করতে হবে। এর পরে, আপনাকে ডেবিট কার্ড বিকল্পে নিবন্ধিত মোবাইল নম্বরে ক্লিক করে নিতে হবে। এবার ক্লিক করার পরে আপনাকে আপনার সমস্ত তথ্য যেমন নাম, ঠিকানা, আধার কার্ড, প্যান কার্ডের বিবরণ দেওয়ার কথা বলবে। বিশদটি পূরণ করার পরে আপনাকে এটির প্রিন্ট আউট নিয়ে ব্যাঙ্কের শাখায় জমা দিয়ে দিতে হবে।

hiring.jpg