জি-২০, দুবাইয়ে ভারতের প্রশংসা মোদীর! চুপ করে গেল সবাই

দুবাই সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

New Update
কেবি

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে কপ-২৮ প্রেসিডেন্সির ট্রান্সফরমিং ক্লাইমেট ফাইন্যান্স সেশনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, "ভারত টেকসই উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। আমরা 'এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত'কে আমাদের (জি-২০) সভাপতিত্বের ভিত্তি বানিয়েছি এবং সম্মিলিত প্রচেষ্টায় আমরা বেশ কয়েকটি বিষয়ে সম্মতি পেতে সফল হয়েছি। আমরা সকলেই জানি যে জলবায়ু পরিবর্তনে ভারত সহ গ্লোবাল সাউথের দেশগুলোর ভূমিকা কম ছিল। কিন্তু তাদের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব অপরিসীম। সম্পদের অভাব সত্ত্বেও, এই দেশগুলো জলবায়ু পদক্ষেপের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। গ্লোবাল সাউথের আকাঙ্ক্ষা পূরণের জন্য জলবায়ু অর্থায়ন ও প্রযুক্তি অপরিহার্য। গ্লোবাল সাউথের দেশগুলোর প্রত্যাশা, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নত দেশগুলো তাদের যথাসাধ্য সহায়তা করবে। এটা স্বাভাবিক ও ন্যায়সঙ্গত।" 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন, "জি-২০ সম্মেলনে একটি চুক্তি হয়েছে যে জলবায়ু পদক্ষেপের জন্য ২০৩০ সাল পর্যন্ত কয়েক ট্রিলিয়ন ডলার প্রয়োজন। এমন জলবায়ু অর্থায়ন যা উপলব্ধ, অ্যাক্সেসযোগ্য এবং সাশ্রয়ী মূল্যের। আমি আশা করি যে সংযুক্ত আরব আমিরাতের জলবায়ু অর্থায়ন কাঠামোর উদ্যোগের মাধ্যমে এটির উপর জোর দেওয়া হবে।" 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, "লস অ্যান্ড ড্যামেজ ফান্ড চালু করার ঐতিহাসিক সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে ভারত। আমরা আশা করি যে সিওপি শীর্ষ সম্মেলনের মাধ্যমে জলবায়ু অর্থায়ন সম্পর্কিত অন্যান্য ইস্যুতে একটি সুনির্দিষ্ট ফলাফল পাওয়া যাবে। সংযুক্ত আরব আমিরাতের জলবায়ু বিনিয়োগ তহবিল প্রতিষ্ঠার ঘোষণাকে আমি আন্তরিকভাবে স্বাগত জানাই।" 

hire