প্রাণ গেল আরও ৩ জনের, মণিপুরে কবে থামবে এই মৃত্যুলীলা?

মণিপুর রাজ্যে গত আড়াই মাস ধরে তীব্র সহিংসতা চলছে। এদিকে মণিপুর রাজ্যের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে, দু'জন মহিলাকে নগ্ন করে হাঁটানো হচ্ছে এবং তাঁদের এখানে-সেখানে স্পর্শ করছেন অনেকে।

author-image
SWETA MITRA
New Update
mani.jpg

নিজস্ব সংবাদদাতাঃ বিক্ষোভের আগুন যেন নিভতেই চাইছে না মণিপুরে (Manipur)। হিংসা, লুটপাট, মানুষের প্রাণহানি এখনও অব্যাহত রয়েছে উত্তর-পূর্বের এই রাজ্যে। জানা গিয়েছে, এবার মণিপুরের বিষ্ণুপুর জেলায় নতুন করে সহিংসতায় অন্তত তিনজনের মৃত্যু হয়েছে। এহেন ঘটনাকে ঘিরে মানুষের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে স্বাভাবিকভাবেই। 



মণিপুরে (Manipur) সহিংসতার ঘটনা নিয়ে গোটা দেশ মর্মাহত। একই সঙ্গে এ নিয়ে চলছে তুমুল রাজনীতি। মণিপুর ইস্যুতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করেন বিজেপি বিরোধী জোটের সাংসদ ও নেতারা। সূত্রের খবর, মণিপুর ইস্যুতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর (Droupadi Murmu) সঙ্গে আলোচনা করেছে বিরোধী দলগুলি। 

মণিপুর রাজ্যে গত আড়াই মাস ধরে তীব্র সহিংসতা চলছে। এদিকে মণিপুর রাজ্যের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে, দু'জন মহিলাকে নগ্ন করে হাঁটানো হচ্ছে এবং তাঁদের এখানে-সেখানে স্পর্শ করছেন অনেকে। ভাইরাল হওয়া এই ভিডিও টি দেখার পর দেশের মানুষের মধ্যে ব্যাপক ক্ষোভ বিরাজ করছে এবং দেশের মানুষ একই সাথে এ ধরনের কাজ করে এমন লোকদের ধরা এবং তাদের অপরাধের জন্য শাস্তি দেওয়ার কথা বলছে। ভাইরাল হওয়া ভিডিওর কারণে প্রধানমন্ত্রী মোদী এই ঘটনার নিন্দা করেছেন। এ ছাড়া দেশের অনেক নেতা ও অভিনেতাও এই ভিডিওর নিন্দা করেছেন।  

 

এদিকে এই ঘটনার ইস্যুতে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার ও মণিপুরের ক্ষমতাসীন বিজেপি সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছেন বিরোধীরা। আমাদের ভারতীয় সংবিধানের ৩৭১সি অনুচ্ছেদের অধীনে, মণিপুরের পার্বত্য অঞ্চলে বসবাসকারী উপজাতিদের বিশেষ মর্যাদা এবং পরিষেবা প্রদান করা হয়। এই বিশেষ মর্যাদা এবং সুবিধাগুলি মাইতাই সম্প্রদায়ের জন্য উপলব্ধ নয়। এ ছাড়া মণিপুরেও ভূমি সংস্কার আইন প্রযোজ্য, যার কারণে মেইতাই সম্প্রদায়ের লোকেরা পার্বত্য অঞ্চলে জমি কিনতে পারে না বা সেখানে বসতি স্থাপন করতে পারে না, তবে উপজাতি সম্প্রদায়ের লোকেরা পার্বত্য অঞ্চল থেকে উপত্যকা অঞ্চলে এসে এখানে জমি কিনতে পারে। এ কারণেই দীর্ঘদিন ধরে দুই সম্প্রদায়ের মধ্যে বিরোধ চলে আসছে।

 

মণিপুরের পাহাড়ি এলাকা বেশ উঁচু। রাজ্যের রাজধানী ইম্ফল সমগ্র রাজ্যের প্রায় ১০% দখল করে, মণিপুরের জনসংখ্যার ৫৭% এবং অবশিষ্ট ৪৩% পার্বত্য অঞ্চলে বাস করে। এখন এই ইম্ফল উপত্যকা অঞ্চলে মেইতেই সম্প্রদায়ের একটি বিশাল জনসংখ্যা রয়েছে, যারা হিন্দু ধর্মে বিশ্বাস করে এবং তথ্য অনুসারে, তারা মণিপুরের মোট জনসংখ্যার ৫৩%।