জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সে হাজির এএসআই! দেখুন ভিডিও

জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সে ৬ষ্ঠ দিনেও এএসআই'র জরিপ চলছে।

New Update
ন,ম

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপ সংস্থার (এএসআই) একটি দল বুধবার বারাণসীর জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সে তাদের জরিপের ষষ্ঠ দিনের জন্য পৌঁছেছে। জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সে কড়া নিরাপত্তা মোতায়েন করা হয়েছে কারণ এএসআই এখনও জরিপ চালিয়ে যাচ্ছে।

এর আগে, হিন্দু পক্ষের এক আইনজীবী মঙ্গলবার বলেছিলেন যে গম্বুজের জরিপ শেষ হয়নি। অ্যাডভোকেট সুধীর ত্রিপাঠি বলেন, "মনে হচ্ছে গম্বুজের সমীক্ষা এখনও শেষ হয়নি। তাহখানাও জরিপ করা হচ্ছে। ধ্বংসস্তূপ অপসারণ ছাড়া ফটোগ্রাফি এবং ভিডিওগ্রাফি সম্ভব নয়।" 

সোমবার চতুর্থ জরিপ শেষ হওয়ার পর হিন্দু পক্ষের আইনজীবী সুভাষ নন্দন চতুর্বেদী বলেন, 'আদালতের নির্দেশে জরিপটি সুষ্ঠুভাবে চলছে। এএসআই মেশিন এবং তাদের ইউনিটের সহায়তায় প্রযুক্তিগতভাবে কাজ করছে। প্রয়োজনে এএসআই দেশের যে কোনও প্রান্ত থেকে জরিপ বিশেষজ্ঞ এবং দলকে ডেকে আনবে। আমরা শুধু চাই জরিপে মন্দির সম্পর্কিত প্রমাণ উঠে আসুক।' 

জরিপের দ্বিতীয় দিনে, এএসআই দল পশ্চিম প্রাচীরের একটি বিশদ অধ্যয়ন চালিয়েছিল, তাহখানা পরিষ্কার করেছিল এবং অঞ্চলের টপোগ্রাফি বোঝার জন্য ডিফারেনশিয়াল গ্লোবাল পজিশনিং সিস্টেম (ডিজিপিএস) মেশিন ব্যবহার করেছিল।

উজুখানা বাদ দিয়ে কাশী বিশ্বনাথ মন্দির সংলগ্ন কমপ্লেক্সের বৈজ্ঞানিক জরিপ গত শুক্রবার এলাহাবাদ হাইকোর্টের আদেশের পরে শুরু হয়েছিল, যা এএসআইকে সপ্তদশ শতাব্দীর মসজিদটি কোনও হিন্দু মন্দিরের পূর্ব-বিদ্যমান কাঠামোর উপর নির্মিত হয়েছিল কিনা তা নির্ধারণের জন্য জরিপ চালানোর অনুমতি দেয়। এলাহাবাদ হাইকোর্ট বৃহস্পতিবার আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির দায়ের করা আবেদন খারিজ করে দিয়েছে, যেখানে এএসআইকে জ্ঞানবাপী মসজিদ প্রাঙ্গণে বৈজ্ঞানিক জরিপ চালানোর অনুমতি দেওয়া হয়েছিল।