২০% অবধি বাড়বে দাম! কাঁচালঙ্কা, টমেটোর পর ধরাছোঁয়ার বাইরে এই জিনিসটি

বাজারে গেলে মধ্যবিত্ত মানুষের অবস্থা খারাপ হয়ে যাচ্ছে। এবার এরমধ্যে জানা গেল আরো এক নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়তে পারে। কতটা বাড়তে পারে সেই দাম?

New Update
money17

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: দিন দিন অগ্নিমূল্য হচ্ছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য। সবজি থেকে মাছ-মাংস, মশলাপাতি, চাল-ডাল সবকিছুর দাম বাড়ছে দিনের পর দিন। আর এই বিষয়টি এখন শুধুমাত্র বছরের একটা নির্দিষ্ট সময়ে হচ্ছে না, বছরের সব মাসেই এভাবে দ্রব্যমূল্য বৃদ্ধির ঘটনা ঘটছে গোটা দেশে। পেট্রোপণ্যের লাগামছাড়া মূল্যবৃদ্ধির প্রভাব যে বিভিন্ন সামগ্রীর পরিবহনে পড়ছে, সেটাও এখন মোটামুটি পরিষ্কার। তার পাশাপাশি আছে বাড়তে থাকা মুদ্রাস্ফীতি।

সপ্তাহখানেক আগেই বাংলার বিভিন্ন বাজারে কাঁচালঙ্কা বিক্রি হয়েছে কেজি প্রতি ৫০০ টাকা থেকে ৮০০ টাকায়। সাধারণত বাজারে ২৫০ টাকা প্রতি কেজির বেশি দামে বিক্রি হয় না। টমেটোর দামে তো বিগত কয়েকমাস ধরেই মধ্যবিত্তের পকেটে ছ্যাঁকা লেগেছে। আরো নানা শাকসবজির দামেও পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে। দাম বেড়েছে মাছ ও মাংসেরও। বিশ্লেষকরা মনে করছে এবার ডালের দামে দেখা যাবে এই ঊর্ধ্বগতি। মুসুর থেকে মুগ এমনকি অড়হর ডাল সহ রাজমা এবং ছোলার দামও এবার বাড়ছে। দাম ২০ শতাংশ অবধি বাড়তে পারে বলে অনুমান।