ভয়াবহ, বাণিজ্যিক জাহাজে হামলা! এবার তদন্তে নামল ভারত

বাণিজ্যিক জাহাজে ড্রোন হামলার তদন্ত শুরু।

New Update
kjn

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছে, নৌ বিস্ফোরক অর্ডিন্যান্স ডিসপোজাল (ইওডি) বিশেষজ্ঞ দল মুম্বাই বন্দরের কাছে বাণিজ্যিক জাহাজ এমভি চেম প্লুটোতে যাত্রা শুরু করেছে। নৌবাহিনীর একটি দল বাণিজ্যিক জাহাজে হামলার তদন্ত ও মূল্যায়ন করছে। ভারতীয় নৌবাহিনী মধ্য আরব সাগর অঞ্চলে কোনও সন্দেহজনক জাহাজ বা কার্যকলাপের উপর নজর রাখতে তাদের উপস্থিতি জোরদার করেছে। 

এই বিষয়ে ভারতীয় নৌ-বাহিনী জানিয়েছে, "এমভি চেম প্লুটো (লাইবেরিয়ান ফ্ল্যাগ কেমিক্যাল/এলওআইএল ট্যাঙ্কার) ২১ জন ভারতীয় এবং ১ জন ভিয়েতনামি ক্রুকে নিয়ে ২৩ ডিসেম্বর একটি সন্দেহভাজন ড্রোন দ্বারা আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছিল, যা ২৫ ডিসেম্বর ভোর ৩.৩০ মিনিটে মুম্বাইয়ের আউটার অ্যাঙ্কোরেজে নিরাপদে নোঙ্গর করে।ভারতীয় নৌবাহিনীর এক্সপ্লোসিভ অর্ডিন্যান্স ডিসপোজাল টিম আক্রমণের ধরণ এবং প্রকৃতি সম্পর্কে প্রাথমিক মূল্যায়নের জন্য জাহাজটি পরিদর্শন করে।" 

নৌ-বাহিনী আরও জানিয়েছে, 'জাহাজে পাওয়া আক্রমণের এলাকা এবং ধ্বংসাবশেষ বিশ্লেষণ একটি ড্রোন হামলার দিকে ইঙ্গিত করে। তবে, ব্যবহৃত বিস্ফোরকের ধরণ এবং পরিমাণ সহ আক্রমণের ভেক্টর নির্ধারণের জন্য আরও ফরেনসিক এবং প্রযুক্তিগত বিশ্লেষণের প্রয়োজন হবে। নৌবাহিনীর এক্সপ্লোসিভ অর্ডিন্যান্স টিমের বিশ্লেষণ শেষ হওয়ার পর বিভিন্ন সংস্থার যৌথ তদন্ত শুরু হয়েছে। এমভি কেম প্লুটোকে মুম্বাইয়ে তার কোম্পানির ইনচার্জ আরও অপারেশনের জন্য ছাড়পত্র দিয়েছেন। ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, শিপ টু শিপ (এসটিএস) কার্গো হস্তান্তরের আগে জাহাজটিকে বিভিন্ন পরিদর্শনকারী কর্তৃপক্ষের দ্বারা বাধ্যতামূলক চেকিংয়ের মধ্য দিয়ে যেতে হবে।' 

hire