কাকা বনাম ভাইপোঃ কার ডাকে সাড়া দেবেন নেতা, বিধায়করা?

এনসিপি নেতা অজিত পাওয়ারের রাজনৈতিক বিদ্রোহের পরে, উভয় দলই বুধবার তাদের নিজ নিজ গোষ্ঠীর নেতাদের একটি বৈঠক ডেকেছে। এবার দলের নেতা, বিধায়করা কার ডাকে সাড়া দেবেন সেই নিয়ে উঠছে প্রশ্ন।

author-image
SWETA MITRA
New Update
ncp.jpg

নিজস্ব সংবাদদাতাঃ ২০২৪ সালের লোকসভা ভোটের প্রাক্কালে ‘মহা নাটক’ শুরু হয়েছে মহারাষ্ট্রে (Maharashtra)। এনসিপি (NCP)ছেড়ে মহারাষ্ট্রের এনডিএ জোটে যোগ দিয়েছেন অজিত পাওয়ার (Ajit Pawar)। এদিকে মহারাষ্ট্রে এনসিপি সংকটের মধ্যে নবনিযুক্ত উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার এনসিপির সমস্ত সাংসদ, বিধায়ক, এমএলসি, জেলা প্রধান এবং রাজ্য প্রতিনিধিদের ডেকে ৫ জুলাই এমইটি বান্দ্রায় একটি বৈঠকে উপস্থিত থাকতে বলেছেন। একই সঙ্গে একই দিনে অর্থাৎ ৫ জুলাই ওয়াইবি চৌহান অডিটোরিয়ামে দলের সব সদস্যকে ডেকে পাঠিয়েছেন শরদ পাওয়ার।

এনসিপি প্রধান কাকা শরদ পাওয়ারের সঙ্গে ভাগ্নে অজিত পাওয়ারের রাজনৈতিক বিদ্রোহের পর গত দু'দিন ধরে মহারাষ্ট্রের রাজনীতিতে উত্তপ্ত পরিবেশ তৈরি হয়েছে। রবিবার জুলাই বিজেপি-শিবসেনা একনাথ শিন্ডে সরকারের সঙ্গে হাত মিলিয়েছেন অজিত পাওয়ার। রবিবার অজিত পাওয়ার মোট জন বিধায়ককে নিয়ে রাজভবনে গিয়ে হঠাতই হাজির হওন। এরপরেই রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন অজিত পাওয়ার। এদিকে এই ঘটনার পরেই দেশের রাজধানী দিল্লি সহ গোটা মহারাষ্ট্রে তোলপাড় শুরু হয়। 

এরপর থেকে রাজ্যের রাজনীতিরচাণক্যহিসেবে খ্যাত শরদ পাওয়ার এবং গত কয়েক বছর ধরে এনসিপির সাংগঠনিক রাজনীতিতে সক্রিয় অজিত পাওয়ার দুজনেই বুধবার  আগামী  জুলাই অর্থাৎ আগামীকাল নেতা, সাংসদ, বিধায়কদের বৈঠকের জন্য ডেকেছেন।

রাজনৈতিক বিশেষজ্ঞরা ধারণা করছেন, এনসিপির এই দুই গোষ্ঠীর বৈঠকের পর জানা যাবে কোন দলের বেশি ক্ষমতা রয়েছে। এনসিপি- জাতীয় সভাপতি শরদ পাওয়ার বুধবার দুপুর ১টায় তাঁর শিবিরের নেতাদের একটি বৈঠক ডেকেছেন এবং শিন্ডে-ফড়নবিশ সরকারের অংশ অজিত পাওয়ারের নেতৃত্বাধীন দলটি সকাল ১১টায় বৈঠকে বসবে বলে উভয় পক্ষের কর্মকর্তারা জানিয়েছেন।

 

অজিত পাওয়ার, ছগন ভুজবল, দিলীপ ওয়ালসে পাতিল এবং হাসান মুশরিফ-সহ নয় জন বিধায়কের বিদ্রোহের পর রবিবার দল ভেঙে যাওয়ার পর এই প্রথম দুই দলের পদাধিকারীদের বৈঠক হবে। উভয় দলই দাবি করেছে যে তাদের বেশিরভাগ বিধায়কের সমর্থন রয়েছে।

 

মহারাষ্ট্র বিধানসভার স্পিকার রাহুল নারভেকর এক প্রশ্নের জবাবে বলেন, এনসিপি মহারাষ্ট্রে শিবসেনা-বিজেপির অংশ কিনা বা তারা এখনও বিরোধী দলে আছে কিনা তা তিনি খুঁজে বের করতে পারছেন না।