চোরাচালান থেকে অনুপ্রবেশ, সবই হচ্ছে ভারত সীমান্তে!

গুরুতর অভিযোগ উঠল। চোরাচালান থেকে শুরু করে অবৈধ অনুপ্রবেশ, সবই হচ্ছে হচ্ছে সেনার নাকের ডগায়। মিয়ানমারের (Myanmar) কিছু মানুষ চিন ও ওয়া রাজ্য থেকে সহজেই ভারতের মিজোরাম ও মণিপুরে প্রবেশ করছে।

author-image
SWETA MITRA
New Update
sss 2.jpg

 

নিজস্ব সংবাদদাতাঃ এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে উঠে এল। অভিযোগ উঠেছে, মিয়ানমারের (Myanmar) কিছু মানুষ চিন ও ওয়া রাজ্য থেকে সহজেই ভারতের মিজোরাম ও মণিপুরে প্রবেশ করছে। ভারতীয় নিরাপত্তা বাহিনীর উপস্থিতি সত্ত্বেও রীতিমতো তাঁদের নাকের ডগা দিয়ে প্রায় প্রতিদিনই অবৈধ অনুপ্রবেশের ঘটনা ঘটছে বলে অভিযোগ রয়েছে।

myan 1.jpg

 মণিপুরে জাতিগত সংঘর্ষ বাড়তে থাকায় শতাধিক মণিপুরি নাগরিক মিয়ানমারের চিন ও ওয়া রাজ্যে পা রাখছে। মিয়ানমারের ক্ষমতাসীন মিলিটারি জুন্টা ওয়া রাজ্যের উপর কোনও নিয়ন্ত্রণ নেই। 

sss 2.jpg

ভারতের সীমান্তবর্তী এলাকা চিন রাজ্যে মিয়ানমার সরকারের উপস্থিতি খুব কমই চোখে পড়ে। মায়ানমারের ওয়া এবং চিন রাজ্য একপ্রকার বদনাম ভূমি হিসাবে বিবেচিত হয়। কারণ সেখানে অস্ত্র ও গোলাবারুদের অবাধ ব্যবহার হয়। একপ্রকার অস্ত্রের আঁতুড়ঘর বলা যায়। এখানে আইনের কোনও  শাসনই নেই।

sss 3.jpg

এদিকে ২৩০ জন মণিপুরী সম্প্রতি মিয়ানমারের জঙ্গলে আটকে পড়েছেন বলে খবর। ভারতের বিদেশ প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং মিয়ানমারের সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রকের কর্মকর্তাদের ক্ষমতাসীন জুন্টার সঙ্গে যোগাযোগ করেছে এবং আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের আবেদন জানিয়েছেন।

let.jpg