Paytm- এ অ্যাকাউন্ট আছে? সর্বনাশ! তাড়াতাড়ি পড়ুন

আজকাল নানাভাবে মানুষকে ঠকিয়ে বা প্রতারিত করে তার কাছ থেকে নানা ব্যক্তিগত তথ্য বিশেষ করে ব্যাঙ্কের লেনদেন সংক্রান্ত নানা তথ্য জেনে নেওয়া হচ্ছে। এই নিয়ে সতর্ক করল পেটিএম।

New Update
paytm

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: Paytm- এ অ্যাকাউন্ট আছে? লক্ষ লক্ষ গ্রাহকের অ্যাকাউন্ট ফাঁকা হয়ে যাচ্ছে। সম্প্রতি পেটিএম তাদের ব্যবহারকারীদের বিভিন্ন অনলাইন জালিয়াতি সম্পর্কে সচেতন করতে বেশ কিছু গুরুত্বপূর্ণ বার্তা দিয়েছে। কারণ বর্তমানে সাইবার জালিয়াতি ভীষণই প্রবল ও সাধারণ একটি বিষয় হয়ে উঠেছে। কিছু কিছু প্রতারকরা ব্যাঙ্ক কর্মচারীর ছদ্মবেশ ধরে সাধারণ মানুষের ব্যক্তিগত এবং ব্যাঙ্কের বিভিন্ন তথ্য জেনে তাদের সঙ্গে জালিয়াতি করে চলেছে।

এবার এই নিয়ে Paytm কোনও সন্দেহজনক ব্যক্তির সঙ্গে নিজেদের ব্যক্তিগত তথ্য শেয়ার করার আগে বেশ কিছু সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে। এমনকি, কোনও কল, এসএমএস বা ম্যাসেজের মাধ্যমে কেওয়াইসির মত গুরুত্বপূর্ণ কাজ না করার পরামর্শ দেওয়া হয়েছে সংস্থার তরফে। কারণ Paytm-এর মতে এই কাজগুলি জালিয়াতির মধ্যেই পড়ে। আর কোনও ব্যাঙ্ক এরকম গুরুত্বপূর্ণ কাজ কল, এসএমএস বা ম্যাসেজের মাধ্যমে সম্পূর্ণ করতে বলে না। আসলে আজকাল কখন যে কীভাবে জালিয়াতি হয়ে যাবে সেটা আগে থেকে টের পাওয়া যায় না। আর এক্ষেত্রে সাইবার প্রতারকরা বেশ শক্তিশালী হয়ে উঠছে। অনেকেই সাইবার ক্রাইম নিয়ে জানে না। তাই তাদের সঙ্গে কিছু ঘটে গেলেও জানে না সঠিক রাস্তা কোনটা। আর সেই সুযোগটাই নেয় সাইবার প্রতারকরা।

কোন কোন বিষয়ে সচেতন থাকার পরামর্শ দিয়েছে Paytm? 

১) পেটিএম ব্যাঙ্ক বা অন্য যে কোনও ব্যাঙ্ক কখনওই কোনও ব্যক্তিগত নম্বর থেকে তার গ্রাহকদের ফোন করে না বা ম্যাসেজ পাঠায় না।

২) কোনও অজানা নম্বর থেকে আসা কল বা ম্যাসেজের উপর বিশ্বাস করে কেওয়াইসি করার জন্য কোনও তথ্য প্রদান না করলেই ভালো।

৩) কখনওই কোনও স্ক্রিন শেয়ারিং অ্যাপ ইন্সটল করবেন না বা অপরিচিত ব্যক্তির সাথে আপনার স্ক্রিন শেয়ার করবেন না।

৪) কোনও লেনদেনের জন্য কোনও অপরিচিত ব্যক্তিকে ইউপিআই পিন জানাবেন না বা কোনও কিউআর কোড স্ক্যান করতে বললেও সেটা ভুল করেও করবেন না।

৫) ভেরিফাইড নয় এমন কোনও সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলকে বিশ্বাস করাটা হবে মূর্খামি।

৬) আপনার পেটিএম পাসওয়ার্ড কখনওই কারুর সাথে শেয়ার করবেন না।

৭) লোভনীয় অফার বা ডিল যাচাই না করে কখনওই কোনও লেনদেনের মধ্যে জড়িয়ে পড়বেন না।

৮) অজানা নম্বর থেকে আসা চাকরি বা ডেটিং সম্পর্কিত কোনও লিঙ্কে ক্লিক করবেন না।