আম আদমি পার্টির চ্যালেঞ্জ প্রতিদিনই বাড়ছে! দলের অস্তিত্ব কি সংকটে?

আম আদমি পার্টির বড় নেতারা জেলে থাকায় এখন দলের অস্তিত্বও হুমকির মুখে।

author-image
Anusmita Bhattacharya
New Update
dfe

আম আদমি পার্টির চ্যালেঞ্জ শেষ হচ্ছে না। বর্তমানে দলের শীর্ষ নেতারা, মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়া, প্রাক্তন তিন নম্বর মন্ত্রী সত্যেন্দ্র জৈন কারাগারে। দলের রাজ্যসভার সদস্য স্বাতি মালিওয়াল হামলার ঘটনার পর নিজেকে দূরে সরিয়ে নিয়েছেন। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জামিনের ক্ষেত্রে প্রতি সপ্তাহে ব্যর্থ হচ্ছেন। সোশ্যাল মিডিয়ায় আদালতের শুনানির পোস্ট করার অভিযোগ উঠেছে স্ত্রী সুনিতা কেজরিওয়ালের বিরুদ্ধে। এই সব আগে থেকেই ছিল, এখন দলকেও সমন পাঠিয়েছে ইডি।

স্বভাবতই দলের মধ্যে জটিলতার ঝড় বইছে বলে মনে হচ্ছে। ৪৮ ঘণ্টার মধ্যে দলের ২ জন বিশিষ্ট ব্যক্তিসহ মোট ৬ জন ভারতীয় জনতা পার্টিতে যোগ দিয়েছেন। তাদের অনভিজ্ঞতার কারণে দলের নেতারাও লোকসভা নির্বাচনে তাদের মিত্র কংগ্রেস ছেড়েছেন। তার প্রত্যক্ষ প্রভাব হল বিজেপির পাশাপাশি কংগ্রেসও দলকে লাগাতার আক্রমণ করছে। স্পষ্টতই, এই সব দলের কর্মীদের মনোবলের উপর খুব খারাপ প্রভাব ফেলতে চলেছে।

দিল্লিতে বিধানসভা নির্বাচনের আগে আম আদমি পার্টিতে পদদলিত পরিস্থিতি তৈরি হতে পারে। বুধবার, দিল্লি সরকারের প্রাক্তন সামাজিক বিষয়ক মন্ত্রী, মন্ত্রী রাজকুমার আনন্দ, ছতরপুরের বিধায়ক কর্তার সিং তানওয়ার বিজেপিতে যোগ দিয়েছেন। এই দুই নেতার সাথে, প্রাক্তন প্যাটেল নগর বিধায়ক বীণা আনন্দ, ছতরপুর কাউন্সিলর উমেশ সিং ফোগাট, হিমাচল প্রদেশ এএপি ইনচার্জ রত্নেশ গুপ্ত এবং সহ-ইনচার্জ শচীন রাইও বিজেপিতে যোগ দিয়েছেন। প্রসঙ্গত, দিল্লি সরকারকে তফসিলি জাতি-বিরোধী আখ্যা দিয়ে লোকসভা নির্বাচনের আগেই মন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন রাজকুমার আনন্দ। তিনি দিল্লিতে বহুজন সমাজ পার্টি থেকে লোকসভা নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। কিন্তু কর্তার সিং তানওয়ার আম আদম পার্টি ছেড়ে দেওয়ায় দলটি ভেতর থেকে দুর্বল হয়ে পড়ল। তানওয়ারের পদক্ষেপের পর আগামী দিনে আরও অনেক বিধায়ক দল ছাড়তে পারেন। লোকসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে থাকা সত্ত্বেও দলের ব্যর্থতায় নড়েচড়ে বসেছেন দলীয় কর্মীরা। আর এমন একটি সময়ে দলীয় প্রধান যখন খোদ কারাগারে, তখন নেতাকর্মীদের হতাশ হওয়াটাই স্বাভাবিক।

कम नहीं हो रही हैं अरविंद केजरीवाल की मुश्किलें

দিল্লি আবগারি নীতি মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তার সপ্তম সম্পূরক চার্জশিটে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং আম আদমি পার্টিকে অভিযুক্ত করেছে। রাউস অ্যাভিনিউ কোর্ট ইডি চার্জশিটটি আমলে নিয়েছে এবং একটি আদেশ জারি করেছে যাতে অরবিন্দ কেজরিওয়ালকে হাজির হতে হবে। নেতাদের পাশাপাশি এখন দলটিও আইনের কাঠগড়ায় - এবং হ্যাঁ, ষড়যন্ত্র আছে কি না তা আদালত স্পষ্ট করবে। তবে নেতারা যদি আপ-এর শেষ হওয়ার আশঙ্কা করেন, তবে তারা খুব একটা ভুল করছেন না। সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অভিষেক মনু সিংভি, যিনি আদালতে অরবিন্দ কেজরিওয়ালের মামলা লড়ছেন, অনেক আগেই ইডি-র সম্ভাব্য পদক্ষেপের বিষয়ে তদন্তকারী সংস্থার উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন। সিংভি আরও বলেছিলেন যে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট যদি এটি করে, তবে এর লক্ষ্য হবে সম্পত্তি বাজেয়াপ্ত করা, ব্যাঙ্ক অ্যাকাউন্ট জব্দ করা, যার লক্ষ্য সরাসরি কোনও রাজনৈতিক দলকে নির্মূল করা হবে। বিশেষজ্ঞরা মনে করছেন, ইডি-র সাম্প্রতিক স্ট্যান্ডের কারণে আম আদমি পার্টির অফিস বাজেয়াপ্ত হতে পারে এবং নির্বাচন কমিশনের পক্ষ থেকে দলের স্বীকৃতি বাতিল হতে পারে।

Adddd