ফুল-বডি স্ক্যান করতে এবার এলো AAI

প্রযুক্তি মানুষকে এবং মানুষের জীবনযাত্রাকে অতি সহজ করে তুলেছে। আমাদের নিত্য দিনের জীবনে আমরা সকলেই প্রযুক্তির সাহায্যেই জীবন অতিবাহিত করে থাকি।

author-image
Adrita
New Update
aa

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ভারতের অতি সংবেদনশীল বিমানবন্দরগুলিতে নিরাপত্তার পরীক্ষা দ্রুত এবং ত্রুটিমুক্ত করার জন্য, ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষ পাবলিক ইনভেস্টমেন্ট বোর্ড (PIB) থেকে ফুল-বডি স্ক্যানার ইনস্টল করার ছাড়পত্র পেয়েছে, যা যাত্রীদের ঘোরাঘুরির সময় অর্ধেক কমিয়ে দেবে। জুলাই মাসে কেন্দ্রীয় সরকার ১৩১টি ফুল-বডি স্ক্যানার কেনার জন্য একটি টেন্ডার তৈরি করেছিল। 

৫০০ কোটি রুপি এবং তার বেশি খরচের সমস্ত বিনিয়োগ পরিকল্পনা পিআইবি-র আওতাভুক্ত হওয়ার প্রেক্ষিতে, প্রাথমিক প্রস্তাব ছিল অমৃতসর, গোয়া সহ ৪৩টি বিমানবন্দরে ১৩১টি ফুল-বডি স্ক্যানার এবং ৬০০টি নতুন হ্যান্ড-ব্যাগেজ স্ক্যানার মেশিন ইনস্টল করার।  বিমানবন্দরের আধিকারিকদের মতে, এই মিলিমিটার-ওয়েভ প্রযুক্তি-ভিত্তিক ফুল-বডি স্ক্যানারগুলি বডি কনট্যুরগুলির নীতিতে কাজ করে, অর্থাৎ এগুলি শরীরের মধ্যে লুকিয়ে থাকা বস্তুগুলি সনাক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে।

কলকাতায় তেরোটি স্ক্যানার, চেন্নাইতে বারোটি, গোয়াতে আটটি এবং পুনে বিমানবন্দরে পাঁচটি সহ চারটি বিমানবন্দরে ফুল-বডি স্ক্যানার স্থাপন করা হবে ৷ এই বিমানবন্দরগুলি অতি সংবেদনশীল। 

AAI ভারতে ১৩৭টি বিমানবন্দর পরিচালনা করে, যার মধ্যে ২৪টি আন্তর্জাতিক বিমানবন্দর, ১০টি কাস্টমস বিমানবন্দর এবং ১০৩টি অভ্যন্তরীণ বিমানবন্দর রয়েছে।