৪% DA বাড়ল!

কিছুটা DA বাড়ল রাজ্য সরকারি কর্মীদের। এরপরেই অনুমান করা হচ্ছে যে তাঁদের আন্দোলনেই নেওয়া হল এই বিশেষ স্টেপ। তবে মিলবে না এরিয়ার। বিস্তারিত পড়ে ফেলুন এখানে।

New Update
money women.jpg

নিজস্ব সংবাদদাতা: আন্দোলনেই কাজ হয়েছে। রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করল সরকার। তবে কোনওরকম 'এরিয়ার' বা ডিএ বাবদ বকেয়া কোনও টাকা দেওয়া হবে না। কারণ বর্ধিত মহার্ঘ ভাতা কার্যকর করা হবে ২০২৩ সালের ডিসেম্বর থেকে। ফলে বকেয়া ডিএ প্রদানের কোনও বিষয় থাকছে না। সোমবার বিকেলের দিকে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্স’-এ পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান লেখেন যে আজ রাজ্য সরকারি কর্মচারীদের সঙ্গে একটা ভালো খবর ভাগ করে নিচ্ছি। আমরা রাজ্য সরকারি কর্মচারীদের নয়া বছরের উপহার দিচ্ছি। চার শতাংশ মহার্ঘ ভাতা বা ডিয়ারনেস অ্যালোওয়েন্স বৃদ্ধি করা হল  যা ২০২৩ সালের ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

সোমবার পঞ্জাব স্টেট মিনিস্টেরিয়াল সার্ভিস ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পরে সেই ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত ঘোষণা করেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। সেই ইউনিয়ন ৪০ দিন ধরে পেনডাউন স্ট্রাইক করছিল। তারপর আজ চণ্ডীগড়ে ওই ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী। সেই বৈঠকের প্রসঙ্গে মান বলেন যে পঞ্জাব স্টেট মিনিস্টেরিয়াল সার্ভিস ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হল। তাঁদের যা যা সমস্যা ছিল, তা নিয়ে বিস্তারিতভাবে কথা বলেছেন। তবে চার শতাংশ ডিএ বাড়লেও পঞ্জাবের সরকারি কর্মচারীরা এখনও কেন্দ্রীয় হারে ডিএ পাবেন না। এতদিন তাঁরা ৩৪ শতাংশ হারে ডিএ পাচ্ছিলেন। ডিসেম্বর থেকে তাঁরা ৩৮ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেয়ে যাবেন। সেখানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের আওতায় ৪৬ শতাংশ হারে এই ভাতা পাচ্ছেন যা শীঘ্রই বেড়ে ৫০ শতাংশ হয়ে যেতে পারে। তবে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা আন্দোলনের পথে হাঁটলেও তাঁরা তেমন কিছু লাভ পাননি। তাঁরা আপাতত ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ৬ শতাংশ হারে ডিয়ারনেস অ্যালোওয়েন্স পাচ্ছেন। এবার তাঁরা কেন্দ্রীয় হারে ডিএ প্রদানের দাবি তুলে আসছেন।

hiring.jpg