BIG NEWS: ভোটের আগে ৯% DA বাড়ছে! ঘোষণা...

পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের অবশ্য এখনই ডিএ বাড়ছে না। দিনকয়েক আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যা ইঙ্গিত দিয়েছেন, তাতে ২০২৩ সালে সম্ভবত আর মহার্ঘ ভাতা বাড়বে না।

New Update
money 2.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: ষষ্ঠ বেতন কমিশনের আওতায় বেতনপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা এবার ৯ শতাংশ বেড়ে গেল। সেই বিষয়টি নিয়ে ইতিমধ্যে বিজ্ঞপ্তি জারি করে দিয়েছে রাজ্য সরকারের অর্থ দফতর। ‘এরিয়ার’ বা বকেয়া মহার্ঘ ভাতার (ডিয়ারনেস অ্যালোওয়েন্স) টাকাও দেওয়া হবে বলে রাজ্য সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে। 

রাজ্য সরকারি কর্মচারীরা এবার কত হারে ডিএ পাবেন? উত্তর প্রদেশ সরকারের অর্থ দফতরের তরফে জানানো হয়েছে যে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় থাকা রাজ্য সরকারি কর্মচারীরা ২৩০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেতে চলেছেন। এতদিন তাঁরা ২২১ শতাংশ হারে ডিএ পাচ্ছিলেন। এবার ৯ শতাংশ ডিএ বাড়িয়ে দেওয়া হল। তাতেই তাঁদের প্রাপ্ত ডিএ-র হার দাঁড়িয়েছে ২৩০ শতাংশ। বর্ধিত ডিএ কর্মীর পাবেন কবে থেকে? উত্তর প্রদেশের অর্থ দফতরের এক উচ্চপদস্থ কর্তা জানিয়েছেন যে ২০২৩ সালের জুলাই থেকে বর্ধিত হারে মহার্ঘ ভাতা কার্যকর করা হল। অর্থাৎ সেইসময় থেকে ষষ্ঠ বেতন কমিশনের আওতায় বেতনপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মচারীরা ২৩০ শতাংশ হারে ডিএ পেতে চলেছেন। কীভাবে এরিয়ার বা বকেয়া ডিএয়ের টাকা দেওয়া হবে সেটা নিয়ে জানা গেছে যে রাজ্য সরকারি কর্মচারীদের যে পরিমাণ এরিয়ার আছে, তা সরাসরি তাঁদের প্রভিডেন্ট ফান্ড বা পিএফ অ্যাকাউন্টে জমা করে দেওয়া হবে। তাঁরা পরবর্তীতে সেই টাকা তুলে নিতে পারবেন।

 

hiring.jpg