প্রধানমন্ত্রী হিসেবে মোদীকে চান ৬৪ শতাংশ মানুষ! পিছিয়ে রাহুল গান্ধী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে জানা গেল বড় খবর।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
wery pm modi fght.jpg

file pic

নিজস্ব সংবাদদাতাঃ ভারতের এক স্থানীয় ভাষার কনটেন্ট ডিসকভারি প্ল্যাটফর্ম ডেইলিহান্ট আজ "ট্রাস্ট অফ দ্য নেশন ২০২৪"-র জরিপের ফলাফল  উন্মোচন করেছে। অনলাইন জরিপ, ইংরেজি, হিন্দি এবং মূল আঞ্চলিক ভাষা সহ ১১টি ভাষায় ডেইলিহান্টের মাধ্যমে পরিচালিত বিভিন্ন জনসংখ্যার ৭৭ লক্ষেরও বেশি অংশগ্রহণকারীদের কাছ থেকে প্রতিক্রিয়া পেয়েছে এবং ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে জনসাধারণের অনুভূতি সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি সরবরাহ করছে।

জরিপে জানা গিয়েছে, বর্তমান সরকারের পারফরম্যান্স সম্পর্কে জনগণের ধারণা বোঝার লক্ষ্যে এই সমীক্ষায় ৬১ শতাংশ উত্তরদাতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে বর্তমান প্রশাসনের প্রতি সন্তোষ প্রকাশ করেছেন। উল্লেখযোগ্যভাবে, ৬৩ শতাংশ বিশ্বাস করেন যে বিজেপি-এনডিএ জোট হবে আসন্ন সাধারণ নির্বাচনে জয়ী হবেন।

জরিপ থেকে প্রাপ্ত মূল ফলাফলগুলির মধ্যে রয়েছে-  

● ২০২৪ সালের নির্বাচনী মনোভাব:

  • পাঁচজনের মধ্যে তিনজন (৬৪ শতাংশ) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রধানমন্ত্রী পদে বহাল থাকার পক্ষে। ২১.৮ শতাংশ মানুষ রাহুল গান্ধীর পক্ষে।
  • তিনজনের মধ্যে প্রায় দু'জন (৬৩ শতাংশ) মনে করেন, আসন্ন নির্বাচনে বিজেপি-এনডিএ জোট জয়ী হবে।
  • দিল্লিতে প্রধানমন্ত্রী মোদী ৫৭.৭ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। রাহুল গান্ধী পেয়েছেন ২৪.২ শতাংশ ভোট এবং যোগী আদিত্যনাথ পেয়েছেন ১৩.৭ শতাংশ ভোট।
  • উত্তরপ্রদেশে এবারের নির্বাচনে ৭৮.২ শতাংশ ভোট পেয়ে শীর্ষ পছন্দ ছিলেন মোদী। রাহুল গান্ধী পেয়েছেন ১০ শতাংশ ভোট।
  • পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী মোদী ৬২.৬ শতাংশ ভোট পেয়ে শীর্ষস্থানীয় প্রার্থী হিসাবে উঠে এসেছেন। রাহুল গান্ধী পেয়েছেন ১৯.৬ শতাংশ ভোট এবং আঞ্চলিক নেতা মমতা বন্দ্যোপাধ্যায় পেয়েছেন ১৪.৮ শতাংশ ভোট

দক্ষিণের রাজ্যগুলোতে, চিত্রটি আরও সূক্ষ্ম:

▪ তামিলনাড়ুতে রাহুল গান্ধী ৪৪.১ শতাংশ সমর্থন নিয়ে এগিয়ে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৪৩.২ শতাংশ সমর্থন নিয়ে এগিয়ে রয়েছেন।

▪ তবে কেরালায় হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করা হচ্ছে, প্রধানমন্ত্রী মোদী পেয়েছেন ৪০.৮ শতাংশ এবং রাহুল গান্ধী পেয়েছেন ৪০.৫ শতাংশ ভোট।

▪ তেলেঙ্গানায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পেয়েছেন ৬০.১ শতাংশ ভোট। রাহুল গান্ধী পেয়েছেন ২৬.৫ শতাংশ এবং এন চন্দ্রবাবু নাইডু পেয়েছেন ৬.৬ শতাংশ ভোট।

▪ অন্ধ্রপ্রদেশে ৭১.৮ শতাংশ ভোট পেয়েছেন মোদী। রাহুল গান্ধী পেয়েছেন ১৭.৯ শতাংশ এবং এন চন্দ্রবাবু নাইডু পেয়েছেন ৭.৪ শতাংশ ভোট।

  •  সুশাসন ও অর্থনৈতিক অগ্রগতিঃ
  • উত্তরদাতাদের তিন-পঞ্চমাংশ (৬১%) বর্তমান প্রশাসনের কাজের প্রতি তাদের সম্মতি প্রকাশ করেছেন, যেখানে ২১% অসন্তোষ প্রকাশ করেছেন।
  • অর্ধেকের বেশি (৫৩.৩%) উত্তরদাতা প্রধানমন্ত্রী মোদী সরকারের অর্থনৈতিক মূল্যায়ন করেছেন ব্যবস্থাপনা 'খুব ভাল', যখন ২০.৯% বিশ্বাস করে যে এটি 'আরও ভাল হতে পারত'। 
  • প্রতি দশজনের মধ্যে ছয়জন (৬০%) উত্তরদাতা বলেছেন যে তারা এই নিয়ে 'খুব খুশি'। মোদির নেতৃত্বে দেশের অর্থনৈতিক অগ্রগতি। 
  • পশ্চিম, পূর্ব ও উত্তর অঞ্চলে ৬৩ শতাংশ মানুষ দেশের প্রতি সন্তুষ্ট অর্থনৈতিক অগ্রগতি। দক্ষিণাঞ্চলে মাত্র ৫৫ শতাংশ মানুষ এটি অনুমোদন করেন।
  • উত্তরদাতাদের অর্ধেকেরও বেশি (৫২.৬%) এর সাথে গভীর সন্তোষ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে সরকারের কঠোর দুর্নীতি বিরোধী পদক্ষেপ, যেখানে ২৮.১ শতাংশ অসন্তোষ প্রকাশ করেছেন। 
  •  পররাষ্ট্রনীতি:

প্রায় দুই-তৃতীয়াংশ উত্তরদাতা (৬৪%) প্রধানমন্ত্রী মোদী সরকারের পররাষ্ট্র বিষয়ক পরিচালনাকে 'খুব ভাল' রেটিং দিয়েছেন, যেখানে ১৪.৫% বিশ্বাস করেন যে এটি 'আরও ভাল হতে পারত'।

● ক্রাইসিস হ্যান্ডলিং:

৬৩.৬ শতাংশ মানুষ জাতীয় জরুরি অবস্থার সময় প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বের প্রতি অত্যন্ত খুশি হয়েছেন, ২০.৫ শতাংশ 'অসুখী' এবং ১০.৭ শতাংশ 'নিরপেক্ষ' বলে জানিয়েছেন।

● কল্যাণমূলক উদ্যোগ:

উত্তরদাতাদের অর্ধেকেরও বেশি (৫৩.৮%) কেন্দ্রীয় সরকারের কল্যাণমূলক উদ্যোগে যথেষ্ট সন্তোষ প্রকাশ করেছেন, যেখানে ২৪.৯% অসন্তুষ্ট।