BIG NEWS: একসঙ্গে ৫টি বন্দে ভারত এক্সপ্রেস!

ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকবে ভারত। একসঙ্গে পাঁচটি বন্ধ ভারত এক্সপ্রেস এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

New Update
vande bharat express

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: গোটা দেশে বৃদ্ধি পাচ্ছে বন্দে ভারত এক্সপ্রেসের সংখ্যা। আর এর মধ্যেই আরও পাঁচটি বন্দেভারত এক্সপ্রেস একসঙ্গে পাবে দেশ। আগামী ২৭ জুন উদ্বোধন হওয়ার কথা রয়েছে ট্রেনগুলির। কার্যত এ এক ঐতিহাসিক মুহূর্তে দাঁড়িয়ে রয়েছে ভারতীয় রেল। 

এই পাঁচ ট্রেন যুক্ত হলে এই মুহূর্তে দেশে বন্দে ভারত এক্সপ্রেসের সংখ্যা বেড়ে হবে ২৩। আর এবার বিহারও একটি বন্দে ভারত পাবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী ২৭ জুন সকাল সাড়ে ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে পাটনা ও রাঁচির মধ্যে সেমি-হাই স্পিড বন্দে ভারত ট্রেনটির উদ্বোধন করবেন বলে জানা গেছে।

ইন্দোর-ভোপাল বন্দে ভার‍ত এক্সপ্রেস: সকাল সাড়ে ৬টার সময় ইন্দোর জংশন থেকে ছাড়বে। যা ৯.৩৫ নাগাদ ভোপাল পৌঁছে যাবে। ভোপাল থেকে এই ট্রেন ছাড়বে সন্ধ্যা ৭.২৫ মিনিটে। রাত ১০.৩০টা নাগাদ ইন্দোর পৌঁছে যাবে। রবিবার ছাড়া সপ্তাহে ছয়দিন চলবে। 

জব্বলপুর-রানি কমলাপতি বন্দে ভারত এক্সপ্রেস: জব্বলপুর থেকে সকাল ৬ টায় রওনা দেবে। মঙ্গলবার বাদে সপ্তাহে প্রত্যেকদিনই চলবে এই ট্রেন। বেশ কয়েকবার এই ট্রেন দাঁড়াবে। উদ্বোধনের পর যাত্রীরা এই ট্রেনে উঠতে পারবেন। উদ্বোধনের পর বিস্তারিত ভাবে রুটের বিষয়ে সম্পর্কে জানা যাবে। 

পাটনা-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস: প্রথম বন্দে ভারত পেতে চলেছে বিহার। দীর্ঘদিন ধরে এই রুটে একটি বন্দে ভারতের জন্য অপেক্ষা ছিল। পাটনা জংশন থেকে সকাল ৭ টায় ছাড়বে। রাঁচিতে পৌঁছবে দুপুর ১টা নাগাদ। রাঁচি থেকে ৪টে ১৫ নাগাদ ছাড়বে। রাত ১০ টা নাগাদ পৌঁছবে। পাটনা থেকে রাঁচির মধ্যে ৩৮৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে ট্রেনটির সময় লাগবে ৬ ঘন্টা ১৫ মিনিট। 

বেঙ্গালুরু-ধারাওয়াদ বন্দে ভারত এক্সপ্রেস: মঙ্গলবার বাদে প্রত্যেকদিন এই রুটে এই ট্রেন পাবেন। এছাড়া গোয়া-মুম্বাই রুটে চালু হবে বন্দে ভারত এক্সপ্রেস। তবে এবার বাংলার জন্যে প্রাপ্তি নেই। ইতিমধ্যে বাংলা তিনটি বন্দে ভারত পেয়েছে যেগুলি হল হাওড়া-পুরী, হাওড়া-জলপাইগুড়ি এবং জলপাইগুড়ি থেকে অসম বন্দে ভারত এক্সপ্রেস।