সুদান সংকট: দিল্লিতে পৌঁছাল ২৩১ জন ভারতীয়

সরকারের 'অপারেশন কাবেরী'র অধীনে চলমান প্রত্যাবাসন প্রচেষ্টাকে আরও জোরদার করতে, সুদানে চলমান সংঘর্ষের মধ্যে ভারতীয় নাগরিকদের তাদের মাতৃভূমিতে ফিরিয়ে আনার মিশনে যোগ দিয়েছে ইন্ডিগো।

New Update
ঝঞ্চভচ

নিজস্ব সংবাদদাতাঃ ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, ২৩১ জন ভারতীয় নিয়ে ভারতীয় বিমান সংস্থা ইন্ডিগোর বিমানটি শনিবার দিল্লি পৌঁছেছে। বিদেশমন্ত্রী ডঃ এস জয়শঙ্কর বলেন, "২৩১ জন ভারতীয় নিরাপদে দেশে পৌঁছেছেন। সরকারের প্রত্যাবাসন প্রচেষ্টা জোরদার করার জন্য ইন্ডিগো 'অপারেশন কাবেরী'তে যোগ দিয়েছে। সৌদি আরবের শহর জেদ্দা থেকে ২৩১ জন আটকে পড়া ভারতীয় রওনা হয়েছেন। 'অপারেশন কাবেরী' মিশনের আওতায় ভারত সুদান থেকে উদ্বাস্তুদের সৌদি আরবের জেদ্দা শহরে নিয়ে যাচ্ছে। এয়ারলাইন্সটি এ৩২১ এয়ারক্রাফট দিয়ে এসব ফ্লাইট পরিচালনা করছে। ইন্ডিগো এই জাতীয় আরও উচ্ছেদ ফ্লাইটের সহায়তা দেওয়ার জন্য সরকারের সঙ্গে নিবিড়ভাবে যোগাযোগ করছে। সুদান থেকে যাত্রীদের সরিয়ে নেওয়া হয়েছে।" বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরন বলেন, "ইন্ডিগো অপারেশন কাবেরীতে যোগ দিয়েছে। এই ৫ম আউটবাউন্ড ফ্লাইটের মাধ্যমে প্রায় ১৬০০ জন ভারতের উদ্দেশ্যে রওনা হয়েছেন। আমাদের মিশন অব্যাহত রয়েছে।" ইন্ডিগো এয়ারলাইন্স এক বিবৃতিতে বলেছে,  "সুদান থেকে আমাদের নাগরিকদের ভারত সরকারের অপারেশন কাবেরী উদ্ধার মিশনের আওতায় আমরা জেদ্দায় চার্টার ফ্লাইটের জন্য আমাদের পরিষেবা সরবরাহ করেছি। আমরা এখনও এই ফ্লাইটগুলো চালু করার জন্য মন্ত্রকের কাছ থেকে বিশদ বিবরণের অপেক্ষায় রয়েছি, এখনও কিছুই নিশ্চিত করা হয়নি।"

 

 

বিমান সংস্থাটি সপ্তাহান্তে ৪৫০ জনেরও বেশি ভারতীয় নাগরিককে দেশে ফিরিয়ে আনতে দুটি ফ্লাইট পরিচালনা করবে। ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলীধরন শুক্রবার জেদ্দায় ট্রানজিট ফ্যাসিলিটিতে অবস্থানরত ভারতীয়দের সঙ্গে মতবিনিময় করেন। ভারতীয় বিমানবাহিনীর ১২তম ব্যাচের সি-১৩০জে ফ্লাইটটি সুদান থেকে ১৩৫ জন আটকে পড়া ভারতীয়কে নিয়ে জেদ্দায় পৌঁছেছে। রাজধানী খার্তুম ও পশ্চিম দারফুর অঞ্চলে চলমান সহিংসতার মধ্যে সুদানের সেনাবাহিনী ও আধাসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্স (আরএসএফ) যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে সম্মত হওয়ার পর শুক্রবার ভারতীয় বিমান বাহিনীর সি-১৩০জে বন্দর সুদান থেকে ১৩৫ জন যাত্রীর ১০ম ও ১১তম ব্যাচকে জেদ্দায় সরিয়ে নেয়।