২০০০ টাকার নোট বদল শুরু আজ থেকে! কীভাবে করবেন? রইলো পদ্ধতি

নতুন করে ২০০০ টাকার নতুন নোট ছাপানো বন্ধ হচ্ছে। ২০০০ টাকার নোটটি ২০১৬ সালের নভেম্বরে চালু করা হয়ে। মুদ্রার প্রয়োজনীয়তা পূরণের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়।

New Update
money2

নিজস্ব সংবাদদাতা: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ভারতের ব্যাঙ্কগুলিকে অবিলম্বে ২০০০ টাকার নোট ইস্যু করা বন্ধ করতে বলেছে। বাজারে যে পরিমাণ ২০০০ টাকার নোট রয়েছে সেগুলি বৈধ থাকবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এর মধ্যে আপনাকে পাল্টে নিতে হবে নোট। আজ অর্থাত্‍ ২৩ মে থেকে ২০০০ টাকার নোট ব্যাঙ্কে গিয়ে জমা করার প্রক্রিয়া শুরু হচ্ছে। তার বদলে অন্য টাকা পাবেন মানুষ। কীভাবে সম্পন্ন হবে সেই প্রক্রিয়া? 

গ্রাহকরা তাঁদের নিকটতম ব্যাঙ্কের যে কোনও শাখায় গিয়ে অ্যাকাউন্টের তথ্য দিয়ে ২০০০ টাকার নোট জমা দিতে কিংবা বদল করে নিতে পারেন। ব্যাঙ্কগুলি আপনাকে একটি রিক্যুইজিশন স্লিপ দিতে পারে। সেগুলি অবশ্যই পূরণ করুন। সেই স্লিপে নাম, কত টাকা বদল করতে চান, কতগুলি নোট রয়েছে ইত্যাদি উল্লেখ করতে হবে। এছাড়া, গ্রাহকদের বিনিময়ের স্থান এবং তারিখও উল্লেখ করতে হবে। তারপরে গ্রাহকরা তাঁদের ২০০০ টাকার নোট সহ ব্যাঙ্কের দেওয়া ফর্মটিতে সই করে তা জমা দিয়ে দেবেন সংশ্লিষ্ট ব্যাঙ্কে। তবে এসবিআই- এর ক্ষেত্রে কোনও ফর্ম লাগবে না।