২০০০ টাকার নোট এখনও জমা দেননি? চিন্তা নেই, রয়েছে উপায়

২০০০ টাকার নোট জমা করার শেষ দিন ছিল কাল। তবে এরপরেও কি কারোর কাছে দু হাজার টাকার নোট রয়ে গেছে? চিন্তা নেই। কিছু হবে না। শুধু এটা পড়ে নিন এখনই।

New Update
money (1)

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: ২০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল অনেক আগেই। ৭ অক্টোবরের মধ্যে সেই নোট ব্যাঙ্কে জমা দেওয়া বা বদলে নেওয়ার ব্যাপারে দেওয়া হয়েছিল নির্দেশ। কিন্তু তারপরেও যারা এই নোট নির্দিষ্ট সময়ের মধ্যে বাতিল করেননি তাঁরা কী করবেন? তাঁদের সুযোগ একেবারে হাতছাড়া হয়ে গিয়েছে এমনটা নয় মোটেই। প্রসঙ্গত ১৯ মে আরবিআই নির্দেশ দিয়েছিল তারা বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নিতে চলেছে। কারেন্সি ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় এই ২০০০ টাকার নোট প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ১৯টি সেন্টারে এই নোট জমা দিতে পারবেন যে কেউ। আরবিআইয়ের ইস্যু অফিসে জমা করা যাবে আপনার ২০০০ টাকার নোট। ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছে যে পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্কের ১৯টি অফিসে এই নোট জমা নেওয়া হবে। গত মে মাসে রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ টাকার নোট প্রত্যাহার করার কথা ঘোষণা করে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে সেই নোট ব্যাঙ্কে জমা দেওয়ার বা বদলে নেওয়ার কথা বলা হয়। তবে শেষ পর্যন্ত নোট জমা দেওয়ার সময়সীমা ৭ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়। তারপরেও এখনও যারা নোট জমা দেননি তাঁরা এবার কী করবেন? তাঁদের জন্যও সেই সুযোগ রয়েছে এখনও। এবার তাঁদের জন্য আরবিআই ইস্যু অফিস খোলা থাকছে। তবে ব্যাঙ্কের শাখায় এই ডিপোজিট করতে পারবেন না আর আপনি। কিন্তু আপনি যদি সরাসরি আরবিআইয়ের ইস্যু অফিসে যেতে না পারেন তাহলে কি সেটা হবে? এক্ষেত্রে ভারতীয় ডাকবিভাগের মাধ্যমে আপনি আরবিআইয়ের ইস্যু অফিসে সেটা পাঠাতে পারেন। তবে এক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য় আপনাকে এর জন্য জমা দিতে হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট আরবিআই ইস্যু অফিস থেকে আপনি আগে প্রয়োজনীয় তথ্য জেনে নিতে পারেন। 

এবার এখানে একটা প্রশ্ন উঠছে যে সিবিআই বা ইডি বিভিন্ন জায়গায় তল্লাশি চালাচ্ছে। সেখানে কোনও এক জায়গায় তল্লাশি চালাতে গিয়ে যদি ২০০০ টাকার নোট ধরা পড়ে তবে কী হবে? জানা গেছে এই ক্ষেত্রে সিবিআই বা ইডি প্রয়োজনে সেই বাজেয়াপ্ত হওয়া ২০০০ টাকার নোট জমা করতে পারে আরবিআইয়ের ইস্যু অফিসে। আপনার কাছে আছে নাকি আর ২০০০ টাকার নোট? 

hiring.jpg