১৮ মাসের বকেয়া ডিএ পাবেন এইদিন! বড় আপডেট

আপনি কি একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারী? তাহলে এই খবরটি আপনার জন্য বেশ গুরুত্বপূর্ণ। এখনই ক্লিক করে জেনে নিন বকেয়া ডিএ নিয়ে সেই বিশেষ আপডেট।

author-image
Anusmita Bhattacharya
New Update
money (1)

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: আপনি যদি কেন্দ্রীয় সরকারি কর্মচারী হন তাহলে এই খবরটি আপনার জন্য দারুণ খুশির খবর হতে চলেছে। আপনাদের জানিয়ে রাখি যে মোদী সরকার এবারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করতে পারে বলে জানা গেছে। তার পাশাপাশি আবার এখন খবর আসছে যে ২০২০ সালের ডিএ বকেয়া এবারে পরিশোধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। ইতিমধ্যেই জাতীয় পরিষদের তরফ থেকে একটি নির্দেশিকার মাধ্যমে জানানো হয়েছে যে খুব শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সমস্ত দাবি পূরণ করে দেওয়া হবে।

অন্যদিকে মহার্ঘ ভাতা না বাড়ানো হলে রাজ্য সরকারি কর্মচারীদের ইউনিয়ন এবং পেনশনভোগীরা আন্দোলনে নামবেন বলে ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছেন। গত মাসে জেএসএম মন্ত্রী পরিষদ সচিবকে এই নিয়ে চিঠি লিখে আবার আলোচনার জন্য আবেদন করে। অন্যদিকে কর্মীদের ডিউটির টাকা আটকে রাখা যাবে না বলে জানিয়ে দেয় সুপ্রিম কোর্ট। ফলে সব মিলিয়ে বিষয়টা বেশ জটিল অবস্থায় পড়ে রয়েছে।

২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন পর্যন্ত কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বন্ধ করে দেওয়া হয় করোনা ভাইরাস মহামারীর কারণে। তবে ২০২১ সালের জুলাই থেকে আবারও মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হলেও ১৮ মাসের বকেয়া অর্থ এখনও পর্যন্ত পায়নি কেন্দ্র সরকারের কর্মীরা। একই সময়ে পেনশনভোগিরাও ডিএ বকেয়া নিয়ে প্রধানমন্ত্রী মোদির কাছে আবেদন করেছিলেন। দেড় বছরের মহার্ঘ ভাতা বকেয়া নিয়ে আন্দোলন দেখেছে সরকার। এই প্রসঙ্গে সচিব বলেছেন যে সরকার চাইলে আলোচনার মাধ্যমে সমস্ত বিষয়টা সমাধান করে দেওয়া যেতে পারে। নভেম্বরে এই বিষয়ে মন্ত্রী পরিষদ সচিবের সঙ্গে একটা বৈঠক হতে পারে বলে অনুমান করা হচ্ছে। তবে এখনও পর্যন্ত এই প্রসঙ্গে কোনও নিশ্চিত বার্তা পাওয়া যায়নি কেন্দ্র সরকারের তরফ থেকে।