স্বাধীনতার পর শিক্ষায় ভারতের অগ্রগতি কেমন?

স্বাধীনতার পর একটি গুরুত্বপূর্ণ খাত যা বৃদ্ধি পেয়েছে তা হ'ল মেডিকেল শিক্ষা। গত ৭০ বছরে মেডিকেল কলেজের সংখ্যা বেড়েছে ২১ গুণেরও বেশি।

New Update
ন্মন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ ভারতে স্বাধীনতার আগে ব্রিটিশ সরকার সাধারণ মানুষকে শিক্ষিত করার বিষয়টিকে অগ্রাধিকার দেয়নি। এই চ্যালেঞ্জগুলি মোকাবেলা করা এবং ভারতকে একটি আধুনিক, শিক্ষিত এবং উন্নত জাতি হিসাবে গড়ে তোলার উপায় খুঁজে বের করা স্বাধীনতা সংগ্রামের সাথে জড়িত নেতাদের উপর নির্ভর করে।

১৯৪৭ সালে স্বাধীন হওয়ার পর থেকে, ভারত প্রাথমিক শিক্ষা, স্কুল ও বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন বা অন্যান্য শিক্ষার ক্ষেত্রে দ্রুত অগ্রগতি অর্জন করেছে। স্বাধীনতার সময় নারী শিক্ষাকে তেমন গুরুত্ব দেওয়া হয়নি। দেশের বেশিরভাগ মানুষ তাদের মেয়েদের স্কুলে পাঠাতে অত্যন্ত অনিচ্ছুক ছিল। কিন্তু পরিস্থিতি পাল্টে গেছে। সূত্র মতে, সর্বশেষ তথ্য অনুযায়ী, স্কুল শিক্ষায় মেয়েদের সংখ্যা এখন ছেলেদের চেয়ে বেশি। এর সাথে, ভারতে সাক্ষরতার হার ১৯৫১ সালে ১৮.৩ শতাংশ থেকে বেড়ে ২০১৮ সালে ৭৪.৪ শতাংশে উন্নীত হয়েছে এবং এই সময়কালে মহিলা সাক্ষরতার ক্ষেত্রে সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা গেছে, একই সময়ে ৮.৯ শতাংশ থেকে বেড়ে ৬৫.৮ শতাংশহয়েছে। 

গত কয়েক বছর ধরে, স্বাধীন ভারতের প্রতিটি সরকার সাধারণ মানুষের জন্য শিক্ষার সুবিধাগুলি আরও সহজলভ্য করার দিকে মনোনিবেশ করেছে। স্বাধীনতার সময় বিদ্যালয়ের সংখ্যা ১.৪ লক্ষ থেকে বেড়ে ২০২০-২১ সালে ১৫ লক্ষে উন্নীত হয়েছে। কলেজের সংখ্যাও ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে। ১৯৫০-৫১ সালে ৫৭৮ টি কলেজ থেকে ভারতে এখন ৪২,৩৪৩ টি কলেজ রয়েছে এবং একই সময়ে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ২৭ থেকে বেড়ে ১,০৪৩ হয়েছে।

একটি গুরুত্বপূর্ণ খাত যা বৃদ্ধি পেয়েছে তা হ'ল মেডিকেল শিক্ষা। গত ৭০ বছরে মেডিকেল কলেজের সংখ্যা বেড়েছে ২১ গুণেরও বেশি। ১৯৫১ সালে ২৮টি মেডিকেল কলেজ থেকে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬১২টি।