উচ্চ রক্তচাপ নিয়ে চমকে দেওয়ার মত তথ্য দিল WHO

উচ্চ রক্তচাপ নিয়ে একটি জরুরি রিপোর্ট প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাতে রয়েছে চমকে দেওয়ার মতো পরিসংখ্যান। এছাড়াও রয়েছে এই রোগে মৃত্যুর হারের তথ্য।

author-image
Adrita
New Update
w

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ উচ্চ রক্তচাপ (High Blood Pressure), বর্তমানে প্রায় সব ঘরে ঘরেই বাসা বেধেছে এই মারণ রোগটি। এবার এই মারণ রোগ নিয়েই চমকে দেওয়ার মত তথ্য প্রকাশ করল WHO। সারা বিশ্ব জুড়ে এই রোগটির দাপট নিয়ে এক পরিসংখ্যানও প্রকাশ করেছে WHO। 

প্রকাশ করা রিপোর্টে বলা হয়েছে যে, ভারতে বর্তমানে প্রায় ১৯ কোটি মানুষ উচ্চ রক্তচাপে আক্রান্ত। তাদের মধ্যে আবার ৩৭ শতাংশ আক্রান্ত ব্যক্তি জানেন না তার উচ্চ রক্তচাপ রয়েছে। গোটা বিশ্বের ৩৩ শতাংশ মানুষ বর্তমানে উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছে। সারা বিশ্বে মৃত্যুর একটি বড় কারণ উচ্চ রক্তচাপ ও হার্টের রোগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস ঘেব্রেসাস এক সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, 'আমি নিজেও সেই রোগে আক্রান্ত। তবে আমি ঠিক সময়ে চেক আপ করিয়েছি। বর্তমানে ওষুধ খাই নিয়মিত।’ 

তিনি আরও জানিয়েছেন, 'অধিকাংশ মানুষেরই সেই সুবিধা নেই। তারা নিয়মিত পরীক্ষা করান না। বরং এও অনেকে জানেন না তাদের উচ্চ রক্তচাপ রয়েছে। এর ফলেই সমস্যা আরও গুরুতর আকার নিচ্ছে।' 

রিপোর্টে বলা হয়েছে, উচ্চ রক্তচাপকে ঠিকমতো সামাল দিতে পারলে ২০৪০ সালের মধ্যে মৃত্যুর হার অর্ধেক করে ফেলা সম্ভব। এর জন্য নিয়মিত পরীক্ষা করাতে হবে। নিয়ন্ত্রণে রাখতে হবে রক্তচাপ।‌ বদল আনতে হবে রোজকার খাওয়াদাওয়াতেও।