জেনে নিন খাবার থেকে স্যাচুরেটেড ফ্যাট কমানোর উপায়

ছোট থেকে বড় সকলেই আমরা কম বেশি আমেরিকান ফুড অর্থাৎ জাঙ্ক ফুড খেতে ভালোবাসি। কেননা তা দ্রুত বানানো যায় এবং সুস্বাদুও বটে। তবে তাতে খাদ্যগুণ কতটা থাকে তাতে সন্দেহ রয়েছে।

author-image
Adrita
New Update
ফু

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ১৯৯০-এর দশকে কম চর্বিযুক্ত খাদ্য খাওয়ার প্রবণতার প্রতিক্রিয়া হিসাবে, অসংখ্য খাদ্য ব্যবসায়ী তাদের পণ্য থেকে স্যাচুরেটেড ফ্যাট কমিয়ে দেয়। তারা শুধুমাত্র স্বাদ বজায় রাখার জন্য চিনি দিয়ে থাকত তা প্রতিস্থাপন করার জন্য। তবে গবেষকদের একটি দল সুস্বাদু রাখার পাশাপাশি জনপ্রিয় আমেরিকান খাবারগুলি থেকে কিছু স্যাচুরেটেড ফ্যাট, চিনি এবং লবণ কমানোর উপায় বের করেছে। কৌশলটি কি জানেন? আসলে কার্ডিওভাসকুলার রোগ বিশ্বব্যাপী মৃত্যুর প্রধান কারণ, এবং এই রোগের বিকাশের ঝুঁকি হ্রাস করার জন্য স্যাচুরেটেড ফ্যাট এবং সোডিয়াম গ্রহণ সীমিত করা হল প্রধান সুপারিশ। আপনি যদি স্বাস্থ্যকর খাবার খেতে চান তবে তার স্বাদও ভাল হতে হবে। এই কারণেই এমন কিছু রেসিপি খোঁজা হয়েছিল, যেখানে অনেক স্যাচুরেটেড ফ্যাট এবং লবণ ভেষজ এবং মশলা দিয়ে খাবারকে প্রতিস্থাপিত হয়েছিল। 

গবেষকদের দলটি জাতীয় স্বাস্থ্য ও পুষ্টি পরীক্ষা সমীক্ষা নামে পরিচিত রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের একটি জাতীয় প্রতিনিধি ডাটাবেস ব্যবহার করেছে। যাতে ১০টি জনপ্রিয় খাবার, যা সাধারণত উচ্চ সোডিয়াম, যোগ করা শর্করা এবং স্যাচুরেটেড ফ্যাটযুক্ত। এর মধ্যে রয়েছে মিটলোফ, চিকেন পট পাই, ম্যাকারনি এবং পনির এবং ব্রাউনিজ। 

এর পরে, তারা এই রেসিপিগুলির তিনটি সংস্করণ তৈরি করতে রন্ধন বিশেষজ্ঞদের সাথে কাজ করেছিল। প্রথমটিতে এই রেসিপিগুলিতে ব্যবহৃত স্যাচুরেটেড ফ্যাট, চিনি এবং লবণের সাধারণ পরিমাণ রয়েছে। দ্বিতীয় সংস্করণটি অতিরিক্ত স্যাচুরেটেড ফ্যাট, চিনি এবং লবণ অপসারণ করে পুষ্টিগতভাবে উন্নত হয়েছিল। তৃতীয় সংস্করণে দ্বিতীয় সংস্করণের মতো একই পুষ্টির প্রোফাইল ছিল, তবে এতে যোগ করা ভেষজ এবং মশলাও রয়েছে, যেমন রসুনের গুঁড়া, গ্রাউন্ড সরিষার বীজ, লালমরিচ, জিরা, রোজমেরি, থাইম, দারুচিনি এবং ভ্যানিলা নির্যাস। উদাহরণস্বরূপ, সাধারণ ম্যাকারনি এবং পনির রেসিপিতে লবণযুক্ত মাখন, ২% দুধ, আমেরিকান পনির এবং লবণ অন্তর্ভুক্ত ছিল। পুষ্টির দিক থেকে উন্নত সংস্করণের জন্য, গবেষকরা লবণাক্ত মাখনকে লবণবিহীন মাখনের জন্য পরিবর্তন করেছেন এবং রেসিপিতে পরিমাণ ৭৫% কমিয়েছেন। তারা স্কিম মিল্কের জন্য ২% দুধ অদলবদল করে, কিছু আমেরিকান পনিরকে কম চর্বিযুক্ত পনির দিয়ে প্রতিস্থাপন করে এবং অতিরিক্ত লবণ বাদ দেয়। পুষ্টিগতভাবে উন্নত, প্লাস ভেষজ এবং মশলা, সংস্করণের জন্য, গবেষকরা পেঁয়াজ গুঁড়া, রসুনের গুঁড়া, গ্রাউন্ড সরিষা বীজ, পেপারিকা এবং লাল মরিচ যোগ করেছেন।