ভারতীয় খাদ্যপণ্যে মিলেছে ক্যান্সার-সৃষ্টিকারী রাসায়নিক

ইথিলিন অক্সাইড চিকিৎসা সরঞ্জাম জীবাণুমুক্ত করার কাজে ব্যবহার করা হয়।

author-image
Adrita
New Update
চ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ইউরোপীয় ইউনিয়নে রপ্তানি করা ভারতের ৫২৭টি পণ্যে ইথিলিন অক্সাইড রাসায়নিকের অস্তিত্ব মিলেছে। সূত্র মারফত জানা গিয়েছে যে, ইউরোপে রপ্তানি করা ভারতীয় এসব পণ্যের ৮৭টি চালান ইউরোপীয় ইউনিয়নের সীমান্তে আটকে দেওয়া হয়েছে। এছাড়া বাকিপণ্য বাজার থেকে সরিয়ে নেয়া হয়।

Indian Spices news: EU found cancer-causing chemical in 527 Indian items

জানা গিয়েছে যে, ইথিলিন অক্সাইড এক ধরনের রঙহীন গ্যাস যা ভারতীয় পণ্যগুলোতে কীটনাশক ও জীবাণুমুক্ত করার রাসায়নিক হিসেবে ব্যবহার করা হয়েছিল। সাধারণত এই রাসায়নিক চিকিৎসা সরঞ্জাম জীবাণুমুক্ত করার কাজে ব্যবহার করা হয়। তবে এই রাসায়নিক শরীরে প্রবেশ করলে তা অন্যান্য ক্যান্সারের পাশাপাশি লিম্ফোমা এবং লিউকেমিয়ার ঝুঁকি তৈরি করে।

EU Cancer Causing Indian Food: Cancer-causing chemicals found in 527 Indian  food items by EU food safety authorities | - Times of India

ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোতে খাদ্য নিরাপত্তা নিয়ে কাজ করা সংস্থার তথ্য অনুযায়ী, ৫২৫টি খাদ্যদ্রব্য ও দুটি ফিড পণ্যে রাসায়নিকটি পাওয়া গেছে। এর মধ্যে ৩৩২টি পণ্যের উৎস দেশ ভারত বলে উল্লেখ করা হয়েছে। আর বাকি খাদ্যপণ্য অন্যান্য দেশ থেকে গেলেও সেগুলোতে ভারতের ট্যাগ ব্যবহার করা হয়েছে। 

Add 1