Budget 2024: বাজেট পেশের তারিখ পরিবর্তন করে ১ ফেব্রুয়ারি করা হল কেন?

বাজেট পেশের তারিখ পরিবর্তন করা নিয়ে জানা গেল বড় খবর।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
ম।ম

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ বহু বছর ধরেই কেন্দ্রীয় বাজেট পেশ করা হয় ফেব্রুয়ারির প্রথম দিনে, কিন্তু প্রথম বাজেট পেশ করা হয় ২৮ ফেব্রুয়ারি (অথবা অধিবর্ষে ২৯ ফেব্রুয়ারি)। কেন এবং কখন এই তারিখ পরিবর্তন করা হয়েছে? আসলে ২০১৭ সালে এই ঐতিহ্য পরিবর্তন করা হয়। তখন অর্থমন্ত্রী ছিলেন অরুণ জেটলি। মহামারী এবং ১ ফেব্রুয়ারি উপস্থাপিত বাজেট ২০২১-এর সময়ও এই প্রথা অব্যাহত ছিল। 

বাজেট উপস্থাপনের একদিন আগে, সরকার অর্থনৈতিক সমীক্ষা উপস্থাপন করে, যা দেশের অর্থনৈতিক পরিস্থিতির একটি রিপোর্ট কার্ড এবং বাজেটের রূপরেখা দেয়। সংসদের বাজেট অধিবেশনের সময় বাজেট উপস্থাপন করা হয়, যা ঐতিহ্যগতভাবে দুটি অংশে অনুষ্ঠিত হয়। সাধারণত প্রথম পর্ব শুরু হয় ৩১ জানুয়ারি।

বাজেট পেশের দিনক্ষণ কেন পরিবর্তন করা হল?

সরকার তখন যুক্তি দিয়েছিল যে তারিখ পরিবর্তন করা হলে ১ এপ্রিল থেকে শুরু হওয়া আসন্ন আর্থিক বছরের জন্য নতুন নীতি এবং পরিবর্তনের জন্য প্রস্তুত হওয়ার জন্য আরও সময় পাবে। ফেব্রুয়ারির শেষ কার্যদিবসে কেন্দ্রীয় বাজেট পেশ করার সাধারণ রীতির ফলে পুরো প্রক্রিয়াটি বিলম্বিত হয়েছিল কারণ এটি আসলে নতুন আর্থিক বছরের শুরুতে অনেক পরে পাস হয়েছিল। সূত্রে খবর, তারিখ পরিবর্তনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি পিটিশনও দাখিল করা হয়েছিল, কিন্তু আদালত তা খারিজ করে দেয়।

hire