বাজারের দাম এত বেশি কেন? কি বলছে তথ্য?

এবছর গরম বেশি হওয়ায় অনেক সবজিরই ফলন কম হয়েছে। অতিরিক্ত গরমে এবং বৃষ্টির অভাবে শুকিয়ে নষ্ট হয়েছে ফসল। বৈশাখ-জ্যৈষ্ঠে যে ভাবে মাত্রাছাড়া গরম বেড়েছিল, তাতে লঙ্কা চাষ ব্যাহত হয়।

New Update
ezgif.com-webp-to-jpg (42) (1)

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: থলে হাতে বাজারে গিয়ে কার্যত কপালে চিন্তার ভাঁজ নিয়ে ফিরতে হচ্ছে আমজনতাকে। কোথাও যেন শান্তি মিলছে না। সবজির দামও বেশি। আবার মাছ, ডিম, মাংসের দামও চড়া। তাহলে খাবো কি? অর্থের পরিমাণ নির্দিষ্ট। অথচ ব্যয় লাগামছাড়া। কিভাবে চলবে? কিন্তু কেনই বা সবজির এত মাত্রা ছাড়া দামবৃদ্ধি?

প্রশাসন সূত্রে যা বলা হচ্ছে, তা হল – এবছর গরম বেশি হওয়ায় অনেক সবজিরই ফলন কম হয়েছে। অতিরিক্ত গরমে এবং বৃষ্টির অভাবে শুকিয়ে নষ্ট হয়েছে ফসল। বিশেষ করে এবার বৈশাখ-জ্যৈষ্ঠে যে ভাবে মাত্রাছাড়া গরম বেড়েছিল, তাতে লঙ্কা চাষ ব্যাহত হয়েছে। আর তাতেই লঙ্কার এই হঠাৎ দামবৃদ্ধি। একই চিত্র অন্যান্য সবজির ক্ষেত্রেও।

তবে এছাড়া আরও একটি কারণে দাম বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। সাধারণত বাজারদরের অনেকটাই নিয়ন্ত্রণ হয় ফড়েদের মাধ্যমে। তাই কোথাও বেআইনি ভাবে মজুতকরণ করে ইচ্ছে করে দাম বৃদ্ধি করা হচ্ছে কি না, তারও একটি সম্ভাবনা থেকেই যাচ্ছে। যা খতিয়ে দেখতে ময়দানে নামছে টাস্ক ফোর্স।