মৃত্যুর আগের মুহূর্তে কী হয়? এল ভয়ঙ্কর তথ্য

মৃত্যু প্রতিটি জীবিত প্রাণের এমন এক অধ্যায় যেখানে তার সবকিছু শেষ হয়ে যায়। মানুষের ক্ষেত্রে মৃত্যুর ঠিক পরের বা আগের মুহূর্তে কী হয় এই তথ্য এখন পর্যন্ত কেউ দিতে পারেনি।

author-image
Anusmita Bhattacharya
New Update
death

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: আমরা জানি চিতাতেই সব শেষ। কিন্তু যুগ-যুগান্তর ধরে একটাই প্রশ্ন আমাদের সবার মনে ঘুরছে। আজও সেই রহস্যের সমাধান করা সম্ভব হয়নি।সেটা হওয়া বোধহয় সম্ভবও নয় সবার। মৃত্যুর ঠিক আগে কী হয়? এর উত্তর মানুষ দিতে পারেনি। বিজ্ঞান, জ্যোতিষ, চিকিৎসক, গবেষক কেউই এই প্রশ্নের উত্তর দিতে পারেনি এখনও। তাহলে কি আর জানা যাবে না সেই উত্তর?

চিন্তার কিছু নেই। সম্প্রতি সামনে এসেছে গবেষণার পর পাওয়া এক বিরাট তথ্য। গবেষকরা জানিয়েছেন যে মৃত্যুর ঠিক আগে রোগীর কী হয়। জানা গেছে যে হৃদস্পন্দন বহুগুণ বেড়ে যায়। ওই সময় সেই মানুষটির মস্তিষ্কে এক তরঙ্গ তৈরি হয়। একে বিজ্ঞানের ভাষায় Gamma Oscillations বলা হয়। Gamma Oscillations ওয়েভের সময় মানুষের মনে তাঁর জীবনের সেরা স্মৃতিগুলি ভিড় করতে থাকে। কিছুটা একই জিনিস ঘটে তার সাথে মৃত্যুর ঠিক পরেও। ৩০ সেকেন্ড পর পর্যন্ত রোগী দেখতে পান তাঁর ফেলে আসা জীবনের বেশ কিছু ছবি। এর আগে বহু গবেষক জানিয়েছেন যে মৃত্যুর মুখ থেকে যাঁরা ফিরে এসেছেন তাঁরা কী কী অনুভব করেছেন। সেই মুহূর্তে তাঁরা অন্যজগতে পৌঁছে যান। কেউ বলেছেন, প্রয়াত প্রিয়জনেরা হাত বাড়িয়েছিলেন তাঁদের দিকে, যেন ডাকছিলেন। কেউ জানিয়েছিলেন যে তাঁর মনে পড়ে যাচ্ছিল যাবতীয় সুখস্মৃতি।