বেগুন, টমেটো দেড়শো, এখনও বেহুঁশ সরকার, মুখে কুলুপ এঁটেছে বিরোধীরাও

রাজনৈতিক দলগুলি পঞ্চায়েত নিয়ে ব্যস্ত। আর এই সবের মাঝে প্রতিনিয়ত মুল্যবৃদ্ধির চাপে শেষ হচ্ছেন আমজনতা। বাজার এখন অগ্নিকুণ্ডে পরিণত হয়েছে। বাজারে হাত দিতে গেলে মধ্যবিত্তদের হাতে ছ্যাঁকা খেতে হচ্ছে।

New Update
vegetables

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: আর কত পরে? এখন প্রশ্ন এটাই। ঠিক কতটা দাম বৃদ্ধির পর সরকার জেগে উঠবে? আর কতটা সবজির দাম বাড়ার পর বিরোধীরা সরব হবেন? এখন পঞ্চায়েত ভোট সবকিছু। ‘পঞ্চায়েত ধ্যান, পঞ্চায়েত জ্ঞান, পঞ্চায়েত চিন্তামণি। পঞ্চায়েত ছাড়া রাজনীতি যেন মণিহারা ফণী’। এখন বঙ্গের রাজনীতি এটাই। কিন্তু এই রাজনীতির ভিড়ে বাজারদর চাপা পড়ে যাচ্ছে। কেউ খোঁজও রাখছেন না এই মূল্যবৃদ্ধির।

কিংবা খোঁজ রাখলেও হইতো গুরুত্ব দিচ্ছেন না। আর এই সবের মাঝে প্রতিনিয়ত মুল্যবৃদ্ধির চাপে শেষ হচ্ছেন আমজনতা। বাজার এখন অগ্নিকুণ্ডে পরিণত হয়েছে। বাজারে হাত দিতে গেলে মধ্যবিত্তদের হাতে ছ্যাঁকা খেতে হচ্ছে।

সেঞ্চুরি হাঁকিয়েছিল আগেই। আর এবার সেঞ্চুরিও ছাড়িয়ে যাচ্ছে সবজির দাম। ভেন্ডি, উচ্ছে ১২০ ছুঁইছুঁই। আর সেঞ্চুরি ছুঁয়েছে করলা, পটল, ঝিঙে, আর না জানি কত কি!

এবার একনজরে দেখে নিন সবজির দামের এই মূল্যবৃদ্ধি–

ঝিঙে – ১০০ টাকা কেজি

বেগুন – ১৫০ টাকা বেজি

দেশী পটল – ১০০ টাকা কেজি

উচ্ছে – ১০০-১২০ টাকা কেজি

ভেন্ডি – ১০০-১২০ টাকা কেজি

বরবটি – ১৫০ টাকা কেজি

টমেটো – ১২০-১৫০ টাকা কেজি

করলা – ১০০ টাকা কেজি

অর্থাৎ চলতি সবজি সবই ১০০ তো ছুঁয়েইছে এমনকি কিছু কিছু ১৫০ টাকা কেজিও হয়ে গেছে। অথচ এই সব কিছু চোখ বন্ধ করে দেখছে রাজ্য সরকার। কোন কিছুরই ব্যবস্থা নেওয়া হচ্ছে না সরকারের পক্ষ থেকে। এমনকি কেউ উচ্চবাচ্য পর্যন্ত করছে না।

মানুষ চাইছে সরকার কিছু বলুক, সরকার কিছু করুক। কিন্তু তা কবে সম্ভব হবে, জানেন না কেউই।