Manipur: কেন্দ্রীয় মন্ত্রীর বাড়ি ভস্মীভূত, অথচ বীরেন এখনও নীরব!

মুখ্যমন্ত্রীর নীরবতার মাঝেই ফের হিংসা ছড়াল মণিপুরে। এবার ক্ষোভের আগুনে পুড়ে ছাই হয়ে গেল কেন্দ্রীয় মন্ত্রীর বাড়ি। মন্ত্রী রাজকুমার রঞ্জন সিং জানালেন বাড়িতে কেউ না থাকায় বড় দুর্ঘটনা ঘটেনি।

New Update
biren

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: কিছুদিন আগেই ‘মণিপুরের হিংসা নিয়ন্ত্রণে’ বলে সাংবাদিকদের জানিয়েছিলেন বিদেশ ও শিক্ষা প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং। তারপর তিনি নিজেই বিভিন্ন সম্প্রদায়ের সাথে শান্তি বৈঠক করছিলেন। আর সেই শান্তি বৈঠক শুরু করার ২৪ ঘন্টার মধ্যেই, রঞ্জন সিং-এর তার নিজের বাড়িতেই আগুন লাগিয়ে দেওয়া হল। যে ঘটনায় মণিপুরে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।

যদিও এই ঘটনার একদিন আগেই, বিজেপি মন্ত্রী নেমচা কেপগিনের কোয়ার্টারও এই হিংসার শিকার হয়েছিল বলে অভিযোগ। এই সব ঘটনার জন্যে ফের কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে সেই মুখ্যমন্ত্রীকেই। মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের দিকেই আঙুল তুলছেন বিরোধীরা। লোকমুখে এটাই চর্চা হচ্ছে যে, মুখ্যমন্ত্রী তাঁর নিজের দলের সহকর্মীদের রক্ষা করতেই ব্যর্থ।

যদিও মণিপুর বিজেপি সূত্রে জানা গেছে, এন বীরেন সিং দল থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন এবং তাকে দায়ী করা হচ্ছে। অথচ এক্ষেত্রে কেন্দ্র আশ্চর্যজনকভাবে নীরব।

আবার ঠিক বিপরীতেই, এক বিজেপি মন্ত্রীর গলায় শোনা গেছে ভিন্ন সুর। নাম প্রকাশে অনিচ্ছুক সেই মন্ত্রীর কথায় "তাকে অবিলম্বে অপসারণ করা উচিত নয়তো মণিপুর শান্ত হবে না”। স্থানীয় বাসিন্দা এবং বিজেপি নেতাদের দাবি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সফরের পর থেকে স্থল পরিস্থিতির কোনও পরিবর্তন হয়নি। কেন্দ্র ও বীরেন সিং কোনো পদক্ষেপ না নেওয়ায় পরিস্থিতি আরও খারাপ হচ্ছে বলে অভিযোগ করছেন তারা। এমনকি একাংশ বিজেপি নেতার দাবি, রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারির আবেদন জানিয়ে কেন্দ্রের কাছে আবেদন করেছেন বিজেপির সাংসদ, বিধায়করা। আর এই সবের মাঝেই রাজকুমার রঞ্জন সিং-এর বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনা নতুন মাত্রা যোগ করল বলেই মনে করা হচ্ছে।