নির্বাচন, হেরে গেল রাষ্ট্রপতির দল! এবার বিদায়ের পালা...খুশি মানুষ

তুরস্কের স্থানীয় নির্বাচনে এরদোগানের পুনরুত্থিত বিরোধীরা।

New Update
ম্ন,ন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ জানা গিয়েছে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ও তার দল রবিবার দেশব্যাপী স্থানীয় ভোটে বিরোধীদের রাজনৈতিক শক্তি হিসেবে পুনঃপ্রতিষ্ঠিত করে এবং ইস্তাম্বুলের মেয়র একরেম ইমামোগলুকে প্রেসিডেন্টের প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে শক্তিশালী করে।

ক,

বেশিরভাগ ভোট গণনার পরে, ইমামোগলু তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলের মেয়র পদে ১০ শতাংশ পয়েন্টে এগিয়ে রয়েছেন, যখন তার রিপাবলিকান পিপলস পার্টি (সিএইচপি) আঙ্কারাকে ধরে রেখেছে এবং দেশব্যাপী শহরগুলোতে আরও ১৫টি মেয়র আসন অর্জন করেছে।

দুই দশকেরও বেশি সময় ধরে ক্ষমতায় থাকার সময় এটি এরদোগান ও তার একে পার্টির (একেপি) সবচেয়ে খারাপ পরাজয় এবং এটি দেশটির বিভক্ত রাজনৈতিক দৃশ্যপট পরিবর্তনের ইঙ্গিত দিতে পারে। মধ্যরাতের পর দেওয়া ভাষণে একে 'টার্নিং পয়েন্ট' বলে অভিহিত করেন এরদোগান।

বিশ্লেষকরা বলছেন, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, ইসলামপন্থী ভোটারদের অসন্তুষ্ট করা এবং ইস্তাম্বুলে সিএইচপির ধর্মনিরপেক্ষ ভিত্তির বাইরে ইমামোগলুর আবেদনের কারণে তিনি এবং একেপি জনমত জরিপের পূর্বাভাসের চেয়ে খারাপ ফল করেছে।

৫৩ বছর বয়সী ইমামোগলু রবিবার রাতে হাজার হাজার উল্লসিত সমর্থকদের উদ্দেশ্যে বলেন, "যারা জাতির বার্তা বোঝে না তারা শেষ পর্যন্ত হেরে যাবে।"

Add 1

২০০৮ সালে রাজনীতিতে প্রবেশ করা সাবেক এই ব্যবসায়ী বলেন, 'আজ রাতে ইস্তাম্বুলের ১ কোটি ৬০ লাখ নাগরিক আমাদের প্রতিদ্বন্দ্বী ও প্রেসিডেন্টের কাছে একটি বার্তা পাঠিয়েছেন।"