ডোনাল্ড ট্রাম্প! বিচারকের পদত্যাগের দাবি আইনজীবীদের

ফেডারেল নির্বাচন মামলায় বিচারকের অপসারণ চেয়েছেন ট্রাম্পের আইনজীবীরা।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
জন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটল ভবনে সংঘটিত দাঙ্গার সঙ্গে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্পর্ক নিয়ে তার অতীতের জনসমক্ষে দেওয়া বক্তব্য প্রশ্নবিদ্ধ করে বলেছে, ওয়াশিংটনে তার নির্বাচনী নাশকতার মামলার দায়িত্বে থাকা ফেডারেল বিচারককে পদত্যাগের আহ্বান জানিয়েছেন তার আইনজীবীরা।

ট্রাম্পের আইনজীবীরা এই প্রস্তাব প্রত্যাহারের প্রস্তাবটি মার্কিন জেলা জজ তানিয়া চুটকানকে লক্ষ্য করে, যিনি প্রাক্তন সহকারী পাবলিক ডিফেন্ডার, যিনি রাষ্ট্রপতি বারাক ওবামা কর্তৃক বেঞ্চে মনোনীত হয়েছিলেন এবং ৬ জানুয়ারির সবচেয়ে কঠোর শাস্তিদাতাদের মধ্যে একজন হিসাবে দাঁড়িয়েছিলেন। এই অনুরোধটি একটি দীর্ঘ শট, কারণ প্রত্যাহারের উচ্চ সীমা রয়েছে এবং যেহেতু প্রত্যাহারের সিদ্ধান্ত চুটকানের, যিনি মামলা থেকে সরে আসার কারণ দেখার সম্ভাবনা কম।

তবুও, তিনি উচ্চ পর্যায়ের বিচার ছেড়ে দেওয়ার অনুরোধটি প্রতিরক্ষা দল এবং বিচারকের মধ্যে ইতিমধ্যে সূক্ষ্ম সম্পর্কের সর্বশেষ ফ্ল্যাশ পয়েন্ট হিসাবে চিহ্নিত হয়েছে, যিনি ট্রাম্পের উস্কানিমূলক প্রকাশ্য মন্তব্যের বিরুদ্ধে আইনজীবীদের বারবার সতর্ক করেছেন, তবে তবুও তিনি সোশ্যাল মিডিয়ায় সমালোচনা করেছেন। বিশেষ কৌঁসুলি জ্যাক স্মিথের দল গত সপ্তাহে তার মন্তব্য নিয়ে তাদের নিজস্ব উদ্বেগের ইঙ্গিত দিয়ে লিখেছিল যে ট্রাম্পের প্রতিদিনের বিবৃতি - তিনি তাকে "অত্যন্ত পক্ষপাতদুষ্ট" বলে উপহাস করেছেন - সম্ভাব্য জুরি পুলকে কলঙ্কিত করতে পারে।

গত মাসে চুটকান আসামিপক্ষের আইনজীবীদের জোরালো আপত্তির কারণে ২০২৪ সালের ৪ মার্চ বিচারের দিন ধার্য করেছিলেন, যারা বলেছিলেন যে এটি তাদের প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় দেবে না। ওয়াশিংটনে ২০২৪ সালের নির্বাচনের ফলাফল কেড়ে নেয়ার ষড়যন্ত্রের অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে চার দফা অভিযোগ আনা মামলাটি হোয়াইট হাউজে পুনর্নির্বাচিত হওয়ার সময় সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে চারটি ফৌজদারি মামলার একটি।