ভয়াবহ যুদ্ধ, ইরান…হামাস, এবার মুক্তি পাবে থাই নাগরিকরা!

অব্যাহত ইসরায়েল-হামাস যুদ্ধ।

New Update
জভক্স

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ ইসরায়েলের ওপর হামলায় ফিলিস্তিনি সন্ত্রাসী গোষ্ঠীর হাতে জিম্মি হওয়া সৌদি আরবের ২২ জন নাগরিকের ভাগ্য নিয়ে গত সপ্তাহে ইরানে হামাসের সঙ্গে সরাসরি আলোচনা করেছেন থাই কর্মকর্তারা।

আলোচকরা গত ২৬ অক্টোবর তেহরানে হামাস কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন এবং তাদের প্রতিশ্রুতি দেওয়া হয় যে থাই নাগরিকদের 'সঠিক সময়ে' মুক্তি দেওয়া হবে।

থাই পার্লামেন্টের স্পিকার কর্তৃক নিযুক্ত তিন সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দানকারী আরিপেন বলেন, "তারা ইরানে হামাস সদস্যদের সঙ্গে দুই ঘণ্টা বৈঠক করেছেন। আমি তাদের ছেড়ে দিতে বলেছি কারণ তারা নির্দোষ। তারা আমাকে আশ্বস্ত করেছিল যে তারা তাদের ভাল যত্ন নিচ্ছে, কিন্তু তারা আমাকে মুক্তির তারিখ বলতে পারেনি। তারা সঠিক সময়ের অপেক্ষায় ছিল। আলোচনার পর থাই ল্যান্ডের প্রতিনিধিদল হামাসের প্রতিনিধিদের সঙ্গে নামাজ আদায় করে।" 

আরিপান বলেন, "তারা আমাদের উদ্বেগ স্বীকার করেছে কারণ তারা জানে যে থাইল্যান্ড মুসলিম সম্প্রদায়ের প্রতি দয়া ও সুবিধা দিয়েছে। তারা থাইল্যান্ডকে সম্মান করে।" 

দেশটির শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, প্রায় ৩০ হাজার থাই নাগরিক ইসরায়েলে কাজ করছেন, যাদের বেশিরভাগই কৃষি খাতে কাজ করছেন।

গত ৭ অক্টোবর হামাসের হামলায় ৩২ জন থাই নাগরিক নিহত এবং ১৯ জন আহত হন, যার মধ্যে প্রায় ১,৪০০ জন নিহত হন, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। গাজায় ২৪০ জনেরও বেশি মানুষকে জিম্মি করা হয়।

hire