আজ ব্রিগেডে উঠবে লাল ঝড়…

২০২৪ লোকসভা নির্বাচনের আগে, এই বছর ভীষণ গুরুত্বপূর্ণ সকল দলের জন্যেই। বিজেপিকে হঠাতে এককাট্টা হয়েছে বিরোধীরা। তৈরী হয়েছে বিজেপি বিরোধী জোট 'ইন্ডিয়া'। আর তারই মধ্যে আজ ব্রিগেড সমাবেশের ডাক দিয়েছে SUCI।

New Update
Screenshot 2023-08-05 121512.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: ১৯৮৮ সালের ৪ এপ্রিল। শেষ ব্রিগেড সমাবেশ করেছিল এসইউসিআই। তারপর রাজনৈতিক পালাবদলের ইতিহাস দেখেছে গোটা দেশ, গোটা বাংলা। এই এতো বছরে আর ব্রিগেড সমাবেশ করা হয়ে ওঠেনি SUCI-এর। তবে ২০২৪ লোকসভা নির্বাচনের আগে, এই বছর ভীষণ গুরুত্বপূর্ণ সকল দলের জন্যেই। বিজেপিকে হঠাতে এককাট্টা হয়েছে বিরোধীরা। আর তারই মধ্যে ৩৫ বছর পর আবার ব্রিগেড সমাবেশের ডাক দিয়েছে SUCI।

আজ, শনিবার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে এসইউসিআই(কমিউনিস্ট)-এর সমাবেশ। দলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক শিবদাস ঘোষের জন্মশতবার্ষিকীর সমাপ্তি উপলক্ষে ব্রিগেড সমাবেশের ডাক দেওয়া হয়েছে। এ রাজ্যে তো বটেই দেশের বিভিন্ন প্রান্ত থেকেও দলীয় কর্মীরা ব্রিগেডে আসছেন বলে জানা গিয়েছে। দেশের গণ্ডি পেরিয়ে বাংলাদেশ, পাকিস্তান এবং নেপাল থেকেও বিভিন্ন বামপন্থী দলের নেতারা এই ব্রিগেড সমাবেশে হাজির থাকবেন বলে দলের তরফে দাবি করা হয়েছে। ইতিমধ্যেই দলের কর্মীরা শুরু করেছেন অনুষ্ঠান। ব্রিগেড প্যারেড গ্রাউন্ড ভরে উঠছে কানায় কানায়।

যা জানা যাচ্ছে, সমাবেশে প্রধান বক্তা এসইউসিআই(সি)-র সাধারণ সম্পাদক প্রভাস ঘোষ। বক্তব্য রাখবেন দলের পলিটব্যুরো সদস্য সত্যবান। সমাবেশে সভাপতিত্ব করবেন দলের আর এক পলিটব্যুরো সদস্য কে রাধাকৃষ্ণ। এছাড়া দলের কর্মীরা তো থাকবেনই।

এছাড়াও, এই সমাবেশে শিবদাস ঘোষের জীবনী, তাঁর বাণী ও কাজের উপর বিভিন্ন প্রদর্শনীর ব্যবস্থা থাকবে। গত বছর ৫ অগস্ট দিল্লিতে শিবদাস ঘোষের জন্ম শতবার্ষিকীর অনুষ্ঠান শুরু হয়েছিল। আর আজ তা ব্রিগেড গ্রাউন্ডে শেষ হচ্ছে।

শনিবারের ব্রিগেড সমাবেশ উপলক্ষে ২৫টি রাজ্য থেকে দলের নেতা-কর্মী-সমর্থকরা কলকাতায় আসছেন। ওড়িশা থেকে ২টি ট্রেন, বিহার থেকে ১টি ট্রেন ও ৭টি কোচে, অন্য রাজ্য থেকে ট্রেনের কোচ রিজার্ভ করে কর্মীরা আসছেন। এ রাজ্যের কোচবিহার থেকেও ১টি ট্রেন রিজার্ভ করে কর্মীরা আসছেন বলে জানা যাচ্ছে। যারা দূরে থাকেন, তাদের মধ্যে অনেকেই আগেই এসে যান শহরে। আলিপুর উত্তীর্ণ, সল্টলেক স্টেডিয়াম, নেতাজি ইন্ডোর-সহ কলকাতার আটটি জায়গায় তারা রাত্রিবাস করেন। আর আজ সকাল থেকে সেখান থেকেই দলে দলে মিছিল করে আসছেন ব্রিগেড গ্রাউন্ডে।

দলের কর্মীরা জানিয়েছেন, ২০২৪-এর আগে নেতৃত্ব প্রধানেরা কি বার্তা দেন, সে দিকেই তাকিয়ে রয়েছেন তারা।