নোবেল পুরস্কার অনুষ্ঠান থেকে বাদ রাশিয়া-বেলারুশ-ইরান!

নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান নিয়ে বিতর্ক দেখা দিয়েছে।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
জক

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ স্টকহোমে চলতি বছরের নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে দেখা যাবে না রাশিয়াকে। শনিবার, রাশিয়া, বেলারুশ এবং ইরানকে পাঠানো আমন্ত্রণ প্রত্যাহার করে নিল নোবেল ফাউন্ডেশন। একদিন আগে তিন দেশকে এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছিল নোবেল ফাউন্ডেশন। সেই নিয়ে তীব্র অসন্তোষের মুখে, সিদ্ধান্ত প্রত্যাহার করল নোবেল ফাউন্ডেশন। নোবেল ফাউন্ডেশন বলেছে, নোবেল পুরস্কারের মূল্যবোধ বোঝানোর প্রয়োজনেই এই সিদ্ধান্ত বদল করা হল।

সুইডেনের নোবেল ফাউন্ডেশন রাশিয়া, বেলারুশ এবং ইরানকে আমন্ত্রণ না জানানোর সিদ্ধান্ত নিলেও, ভিন্ন পথ নিয়েছে অসলোর নরওয়েইয়ান নোবেল ইনস্টিটিউট। নোবেল শান্তি পুরস্কার প্রদান করে এই প্রতিষ্ঠান। ভূ-রাজনৈতিক উত্তেজনা নির্বিশেষে সকল দেশের প্রতিনিধিদেরই সেই পুরস্কার প্রদান অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর ঐতিহ্য ধরে রেখেছে তারা।

স্বাভাবিকভাবেই নোবেল ফাউন্ডেশনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইউক্রেন। কিয়েভের পক্ষ থেকে এই পদক্ষেপকে ‘মানবতাবাদের বিজয়’ বলা হয়েছে। ইউক্রেনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওলেগ নিকোলেঙ্কো বলেন,"ন্যায়বিচার পুনরুদ্ধারের দাবি জানানো প্রত্যেককে আমরা ধন্যবাদ জানাই। আমাদের মতে, রাশিয়া এবং বেলারুশের রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানানোর বিষয়ে অসলোরও একই ধরনের সিদ্ধান্ত নেওয়া উচিত।"