পিভিসি পাইপ নাকি টেলিস্কোপ? চিন্তা বাড়ালেন শিক্ষক

পেশায় কম্পিউটার বিষয়ে বিদ্যালয়ের আংশিক শিক্ষক হলেও, নেশা উদ্ভাবনী জিনিস তৈরি করা।

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
Screenshot 2023-08-25 121241.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: পিভিসি পাইপ দিয়ে টেলিস্কোপ, তাও মাত্র কয়েক হাজার টাকায়। দেখা যায় চাঁদের গহ্বর, শনির বলয়। কি বিশ্বাস হচ্ছে না? না হওয়াটাই স্বাভাবিক। তবে সেই অসাধ্য সাধন করেছেন এক যুবক।

পেশায় কম্পিউটার বিষয়ে বিদ্যালয়ের আংশিক শিক্ষক হলেও, নেশা উদ্ভাবনী জিনিস তৈরির। নিজের জেদকে হাতিয়ার করে সামান্য খরচে বানিয়েছেন অত্যাধুনিক টেলিস্কোপ। যা বানাতে প্রয়োজন হয়েছে কয়েক ফুটের পিভিসি পাইপ, কয়েকটা লেন্স সহ কিছু জিনিসপত্র। খরচ হয়েছে মাত্র কয়েক হাজার টাকা।

পশ্চিম মেদিনীপুরের দাঁতনের বাসিন্দা শিক্ষক সন্দীপ সিংহ নিজের বাড়িতে বানিয়েছেন একাধিক টেলিস্কোপ। এর আগেও গ্যালিলিয়ান টেলিস্কোপ বানিয়েছেন নিজের বাড়িতেই তবে দেশীয় প্রযুক্তিতে এবারে বানিয়েছেন নিউটনিয়ান টেলিস্কোপ। যা দিয়ে তিনি চাঁদের গহ্বর, শনির বলেও দেখেছেন বলে তার দাবি।

প্রসঙ্গত বাজারে যে টেলিস্কোপ পাওয়া যায় তার দাম অত্যন্ত বেশি। তবে বেশ কয়েক দিনের চেষ্টায় সফল হয়েছেন তিনি। ছোট থেকেই বিজ্ঞানের নানা মডেল বানানোর শখ ছিল তার। বিভিন্ন বই পড়ে, ইন্টারনেট ঘেঁটে তিনি বানিয়েছেন এই দেশীয় প্রযুক্তির টেলিস্কোপ।

প্রযুক্তি বিদ্যায় এগোচ্ছে ভারত। ইতিমধ্যেই চাঁদে চন্দ্রযান পাঠিয়েছে ভারতীয় বিজ্ঞানীরা। তবে এবারে এই শিক্ষকের আবিষ্কার উচ্চ ক্ষমতাসম্পন্ন এই টেলিস্কোপ। শিক্ষকের টেলিস্কোপ নিয়ে নাড়াচড়া করে ছাত্রছাত্রীরা। চেখে দেখে বিজ্ঞানের নানা জিনিস। পরবর্তীতে নিত্যনতুন আবিষ্কার সাধারণ মানুষের কাছে তুলে ধরার লক্ষ্যই নিয়েছেন শিক্ষক।

impact