‘আমার ভারত, এক ভারত, শ্রেষ্ঠ ভারত’: রাষ্ট্রপতি

শুরু থেকেই কেন্দ্রীয় সরকারের গত ৫ বছরের খতিয়ান তুলে ধরেন রাষ্ট্রপতি।

New Update
draupadi murmu.jpg

File Picture

নিজস্ব সংবাদদাতা: লোকসভা নির্বাচনের আগে শেষ বাজেট অধিবেশন। আজ থেকে শুরু হল বাজেট অধিবেশনের পথ চলা। আজকের অধিবেশনের শুরুটা হল রাষ্ট্রপতির হাত ধরেই। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু উভয় কক্ষের যৌথ অধিবেশনের উদ্বোধনী ভাষণ পরিবেশন করলেন এদিন। নতুন সংসদ ভবনে এটিই তাঁর প্রথম অভিভাষণ।

 

এদিন শুরু থেকেই কেন্দ্রীয় সরকারের গত ৫ বছরের খতিয়ান তুলে ধরেন রাষ্ট্রপতি। গত ৫ বছরে এই সরকারের হাত ধরে দেশ কতোটা উন্নতিসাধন করেছে, সেই তালিকায় পরিবেশন করেন রাষ্ট্রপতি। তাঁর কথায়, “নতুন সংসদ ভবনে এটিই আমার উদ্বোধনী ভাষণ। অমৃত কালের শুরুতে এই বিশাল ভবনটি তৈরি করা হয়েছে। এতে 'এক ভারত, শ্রেষ্ঠ ভারত'-এর সুবাস রয়েছে। এতেও রয়েছে গণতান্ত্রিক এবং সংসদীয় ঐতিহ্যকে সম্মান করার সংকল্প। এর পাশাপাশি, ২১ শতকের নতুন ভারতের নতুন ঐতিহ্য গড়ে তোলার সংকল্পও রয়েছে। আমি নিশ্চিত যে এই নতুন ভবনে নীতি নিয়ে অর্থপূর্ণ আলোচনা হবে”।

 

এরপরই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সরকারের কৃতিত্বের তালিকা তুলে ধরেন সকলের কাছে। তাঁর কথায়, “গত বছরটি ভারতের জন্য সাফল্য পূর্ণ বছর ছিল। অনেক সাফল্য এসেছে গত বছর। ভারত সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে পরিণত হয়েছে। ভারত চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছানো প্রথম দেশ হয়ে উঠেছে। ভারত কর্তৃক আয়োজিত সফল G20 শীর্ষ সম্মেলন ভারতের ভূমিকাকে শক্তিশালী করেছে বিশ্বের দরবারে। এশিয়ান গেমসে ভারত ১০০ টিরও বেশি পদক জিতেছে। ভারত অটল টানেল পেয়েছে। ‘মেক ইন ইন্ডিয়া' এবং 'আত্মনির্ভর ভারত' আমাদের শক্তি হয়ে উঠেছে। আজ আমরা যে সাফল্য গুলো দেখতে পাচ্ছি তা গত ১০ বছরের অনুশীলনের বহিঃপ্রকাশ। 'গরীবি হটাও' স্লোগান আমরা ছোটবেলা থেকে শুনে এসেছি। কিন্তু আজ আমাদের জীবনে প্রথমবারের মতো দারিদ্র্য দূর হতে দেখছি। এটাই ভারতের সাফল্য”।

 

 

স্ব

স

স