প্রধানমন্ত্রীর জন্মদিন, ওই দিনই ঘটবে পরিবর্তন

প্রধানমন্ত্রী মোদীর জন্মদিন উপলক্ষে, ১৭ সেপ্টেম্বর থেকে 'আয়ুষ্মান ভাব' কর্মসূচি শুরু হচ্ছে ভারতে।

New Update
ayushman-bharat.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: আগামী ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর জন্মদিন। আর সেই উপলক্ষ্যে স্বাস্থ্য বিভাগে ঘটতে চলেছে বেশ কিছু পরিবর্তন। এমনটাই এবার প্রকাশ্যে এনেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মনসুখ মান্ডাভিয়া।

এদিন তিনি জানান, “এই বছর প্রধানমন্ত্রী মোদীর জন্মদিন উপলক্ষে, আমরা ১৭ সেপ্টেম্বর থেকে 'আয়ুষ্মান ভাব' কর্মসূচি হাতে নেব। এই প্রচারাভিযানের অধীনে, আমরা স্বাস্থ্য লক্ষ্য পরিষেবার প্রচার করব এবং মানুষের মধ্যে সচেতনতা বাড়াব”।

 

'আয়ুষ্মান ভাব' প্রচারাভিযানের অধীনে, আমরা ১ লক্ষ ১৭ হাজারটিরও বেশি স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্রে 'আয়ুষ্মান মেলা' আয়োজন করব। যেখানে সমস্ত দরিদ্র, এবং মধ্যবিত্ত মানুষের রোগ নির্ণয় করা হবে এবং চিকিত্সা করা হবে। সমস্ত ব্লক-স্তরের হাসপাতাল এবং মেডিক্যাল কলেজগুলি তাদের প্রাঙ্গনে স্বাস্থ্য শিবিরের আয়োজন করবে। 'স্বচ্ছতা অভিযান' হাসপাতাল এবং ডিসপেনসারি সহ সারা দেশের স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলিতেও চালানো হবে। একই সাথে যে গ্রামে আয়ুষ্মান ভারত সুবিধাভোগী রয়েছে, যারা টিবি মুক্ত, কুষ্ঠ রোগ, এবং ১০০ শতাংশ COVID-19 টিকা দেওয়ার রেকর্ড গড়েছে, সেই গ্রামগুলিকে 'আয়ুষ্মান গ্রাম' হিসেবে ঘোষণাও করা হবে”।