ব্রেকিং: রাহুল মন্তব্যের জের, লোকসভা সচিবালয়ের চরম সিদ্ধান্ত

লোকসভায় জবাবী ভাষণে তীব্র ভাষায় আক্রমণ শানিয়েছিলেন রাহুল গান্ধী। উত্তাল হয়েছিল সংসদ। আর এবার তার জন্যে চরম সিদ্ধান্ত নিল লোকসভার সচিবালয়।

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
11111

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: মণিপুর হিংসা নিয়ে আগাগোড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা করেছেন তিনি। বিজেপির মেরুকরণের রাজনীতিই উত্তর-পূর্বের রাজ্যটিতে অগ্নিসংযোগ করেছে বলে অভিযোগ তুলেছিলেন তিনি। আর এবার তার জন্যে চরম সিদ্ধান্ত নিল লোকসভার সচিবালয়।

লোকসভার অনাস্থা প্রস্তাব আলোচনা থেকে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর সেই ভাষণের কিছুটা অংশ বাদ দেওয়া হল। শুধু তাই নয়, ‘হত্যা’, ‘হত্যাকারী’, ‘দেশদ্রোহী’ এই ধরনের শব্দও আর ব্যবহার করা যাবে না বলে নির্দেশ দিয়েছে তারা। গতকাল জবাবী ভাষণে এমন ভাবেই আক্রমণ করেন রাহুল গান্ধী। আর তারপরই চরম সিদ্ধান্ত নিল লোকসভা সচিবালয়।

গতকাল বক্তব্যের শুরুতেই রাহুল গান্ধী বিজেপি সাংসদদের উদ্দেশ্যে বলেছিলেন, “ভয় পাবেন না আমি বিশেষ আক্রমণাত্মক কিছু বলব না। আজ আদানিকে নিয়ে কোনও কথা বলব না। আজ মাথা দিয়ে নয়, মন থেকে কথা বলব। নিজের অভিজ্ঞতার কথা বলব”। আর তারপরই ধীরে ধীরে নিজের জবাবী ভাষণে একটার পর একটা বিষয়কে সামনে তুলে এনেছিলেন রাহুল। ভারত জোড়ো যাত্রায় কৃষক, সাধারণ মানুষের দুঃখ, দুর্দশা, যন্ত্রণা থেকে শুরু করে মণিপুরের সন্তান হারানো মায়ের অভিজ্ঞতার কথা সবটা ছবির মত সবার চোখের সামনে তুলে ধরেছিলেন তিনি।

আর তারপরই আক্রমণাত্মক ভাষায় বলেছিলেন, “মণিপুরে ভারতকে হত্যা করা হয়েছে। সেখানে ভারতমাতাকে হত্যা করা হয়েছে। শুধু মণিপুর নয়, আপনারা ভারতকে হত্যা করেছেন। মণিপুর মণিপুরকে হত্যা করেনি, মণিপুরকে ভারত হত্যা করেছে”।

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী এও বলেছিলেন, "ভারত এক আওয়াজ হ্যায়, ভারত হামারি জনতা কি আওয়াজ হ্যায়, দিল কি আওয়াজ হ্যায়। উস আওয়াজ কি হত্যা আপনে মণিপুর মে কি। ইসকা মতলব ভারত মাতা কি হত্যা আপনে মণিপুর মে কি... আপনি ভারতকে হত্যা করেছেন। মণিপুরের মানুষকে হত্যা করেছেন। আপনি দেশদ্রোহী, আপনি দেশপ্রেমিক নন”।

রাহুলের এহেন আক্রমণে স্বভাবতই বিজেপি সাংসদদের মধ্যে উত্তেজনা শুরু হয়। ক্ষুব্ধ হয়ে ওঠেন সকলেই। পালটা জবাব দেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। আর এই সবের মধ্যেই এবার এহেন সকল প্রকার উত্তেজনাপ্রবণ শব্দ বাদ দিল লোকসভা সচিবালয়।