অধরা বাঘের খোঁজে...

কেন্দ্রীয় পরিবেশ ও বন মন্ত্রকের মতে, গত কয়েক বছরে দেশে বাঘের সংখ্যা বেড়েছে। তবুও জঙ্গলে বাঘ দেখা খুবই কঠিন। আমরা নির্বাচনী প্রচারণা কভার করার মাঝখানে রওনা দিলাম বাঘের খোঁজে।

author-image
Shroddha Bhattacharyya
আপডেট করা হয়েছে
New Update
y54444444444444442

নিজস্ব সংবাদদাতা: প্রকৃতি ও প্রাণীপ্রেমীরা বাঘের ওপর গবেষণা করে বছরের পর বছর কাটিয়েছেন। কেন্দ্রীয় পরিবেশ ও বন মন্ত্রকের মতে, গত কয়েক বছরে দেশে বাঘের সংখ্যা বেড়েছে। তবুও জঙ্গলে বাঘ দেখা খুবই কঠিন। আমরা নির্বাচনী প্রচারণা কভার করার মাঝখানে রওনা দিয়েছি বাঘের খোঁজে। 

publive-image

আমরা একটি জাতীয় উদ্যানের সাথে নিবন্ধিত হয়েছি, টিকিট পেয়েছি এবং অন্য পর্যটকদের মতো ভিতরে প্রবেশ করেছি। তিন ঘন্টার দীর্ঘ যাত্রার পর মূল অঞ্চলে প্রবেশ করতে পেরেছি। গাইড অরুণ যাদব প্রতিটি অবস্থানের তাৎপর্য এবং একটি বাঘ দেখার সম্ভাবনা ব্যাখ্যা করেছেন। তিনি বলেছেন, বাঘের আগমন বা এমনকি জঙ্গলের একটি অংশে বিশ্রাম নেওয়ার ঘ্রাণ আমরা কীভাবে পাই? বাঘ বিশেষজ্ঞ গাইড অরুণ উল্লেখ করেছেন, তারা সাধারণত পশুদের শব্দ শোনেন এবং বাঘের পায়ের চিহ্নের জন্য স্কাউট করেন। publive-image

তাদের একটি ভাল নেটওয়ার্ক রয়েছে কারণ তারা পর্যটকদের বিভিন্ন দিকে নিয়ে যান এবং তথ্য বিনিময় করেন। তারা কি খাবারের জন্য মানুষকে আক্রমণ করবে না? অরুণ ব্যাখ্যা করেন, জঙ্গলের ভিতরে বাঘের জন্য পর্যাপ্ত খাবার রয়েছে এবং তারা প্রাণীদের শিকার করে। বন্য শূকর এবং হরিণ তাদের প্রিয় খাবার। উস্কানি না দিলে বাঘ মানুষ ভক্ষক হয় না।

 

এলাকা জুড়ে একটি নিরলস এবং ক্লান্তিকর রাউন্ডের পরে, আমরা অবশেষে তিনটি ছোট প্রাণী, দুটি বাঘিনী এবং একটি বাঘ জঙ্গলের পথ ধরে হাঁটতে দেখেছি। আমরা বাঘের সাথে এগিয়ে ছিলাম এবং তবুও তারা শান্তিপূর্ণভাবে আমাদের পথ অতিক্রম করেছে এবং সূর্য থেকে আশ্রয় নিতে গাছের ছায়ার গভীরে চলে গেছে। সেই সময় রাস্তার একটু নীচে, মা বাঘটি জঙ্গলের একটি খোলা জায়গা জুড়ে বিশ্রামের জায়গা খুঁজছিল। আমাদের মিশন সম্পন্ন হয়েছে। আমরা জঙ্গলের প্রভুকে কাছ থেকে দেখার সন্তুষ্টি নিয়ে আমাদের হোটেলে ফিরে এসেছি।

Add 1