উপগ্রহ থেকে ২৫০ গ্রাম ধুলো-পাথর নিয়ে পৃথিবীতে ফিরল মহাকাশযান! সাফল্য

২০১৬ সালের ৮ সেপ্টেম্বর ফ্লোরিডার কেপ কানাভেরাল স্পেস ফোর্স বেস থেকে যাত্রা শুরু করেছিল ওসাইরিস রেক্স। ২০১৮-র ৩ ডিসেম্বর, ১২০ কোটি মাইল দূরে, বেনু উপগ্রহের কাছে পৌঁছেছিল নাসার মহাকাশযানটি।

New Update
breaking.webp

নিজস্ব সংবাদদাতাঃ গ্রহাণু বেনু থেকে নমুনা নিয়ে পৃথিবীতে ফিরে এল নাসার মহাকাশযান ওসাইরিস রেক্স। ভারতীয় সময়, রবিবার রাত ৮টা ২২ মিনিটে আমেরিকার উটাহ মরুভূমিতে অবতরণ করে রিটার্ন ক্যাপসুলটি। ক্যাপসুলটিকে উদ্ধারের কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। নাসার পক্ষ থেকে জানানো হয়েছে, উটা মরুভূমিতে পাঠানো হয়েছে হেলিকপ্টার। বেনু উপগ্রহের নমুনা নিয়ে যাওয়া হবে টেক্সাসে অবস্থিত নাসার গবেষণাগারে। গ্রহাণু বেণু থেকে প্রায় ২৫০ গ্রাম ধুলো-পাথরের নমুনা নিয়ে পৃথিবীতে ফিরেছে ক্যাপসুলটি। গবেষণায় কী পাওয়া গেল, ১১ অক্টোবর তা প্রকাশ করবে নাসা। প্রসঙ্গত এই প্রথম কোনও গ্রহাণু থেকে নমুনা সংগ্রহ করল নাসা। 

mn

জানা গিয়েছে, রিটার্ন ক্যাপসুলটি গ্রহাণু বেনু থেকে পৃথিবীতে ফিরে আসলেও, এখনই শেষ হচ্ছে না ওসাইরিস রেক্স মহাকাশযানের অভিযান। এদিন পৃথিবীর বায়ুমণ্ডলে রিটার্ন ক্যাপসুলটিকে ছেড়ে দিয়ে সে আবার নতুন অভিযানে রওনা হয়ে গিয়েছে। মহাকাশযানটির পরবর্তী লক্ষ্য হল পাথুরে গ্রহাণু অ্যাপোফিসকে খুব কাছ থেকে পর্যবেক্ষণ করা। তাই ইতিমধ্যেই গ্রহাণু অ্যাপোফিসের পথে রওনা হয়ে গিয়েছে মহাকাশযানটি।