নিরাপত্তার ঘেরাটোপে শুরু মাধ্যমিক পরীক্ষা

আজ থেকে শুরু হয়ে মাধ্যমিক চলবে আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।

New Update
exam14

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: শুরু হয়ে গেল জীবনের প্রথম বড় পরীক্ষা। স্কুলে স্কুলে নিরাপত্তার ঘেরাটোপে শুরু হল মাধ্যমিক পরীক্ষা। এবারে প্রায় তিন দশক পরে মাধ্যমিক পরীক্ষার সময়সীমা বদলেছে। সকাল ৯টা ৪৫ মিনিট থেকে শুরু হয়েছে প্রশ্ন ডিস্ট্রিবিউশন এবং ঠিক ১০টা বাজতেই শুরু হয়েছে পরীক্ষা। আজ রয়েছে প্রথম ভাষার পরীক্ষা। পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। আজ থেকে শুরু হয়ে মাধ্যমিক চলবে আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।

এবারের মাধ্যমিক পরীক্ষায় নিয়মও কঠিন হয়েছে অনেকটা। কোনও পরীক্ষার্থী প্রশ্নপত্রের ছবি তুলতে গেলেই তাঁর উত্তরের খাতা বাতিল করা হবে। এছাড়াও থাকছে একাধিক নিরাপত্তার ঘেরাটোপ। এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯ লক্ষ ২৩ হাজার ১৩ জন।

এদিন সকাল সাড়ে ৮টা থেকেই পরীক্ষার্থীদের জন্যে স্কুলের গেট খুলে দেওয়া হয়। মাধ্যমিক পরীক্ষার শুরুতে, কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল তিনি নিজে সকাল সাড়ে আটটা থেকে পদ্মপুকুর ইনস্টিটিউশন, ইউনাইটেড মিশনারি গার্লস হাই স্কুল এই দুটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। পরীক্ষার্থীদের উদ্দেশ্যে কমিশনার বিনীত কুমার গোয়েল জানান, “সকল পরীক্ষার্থীদের জন্য শুভকামনা”।

21qDE.png

একই চিত্র দেখা যায় জেলাগুলিতেও। তমলুকের হ্যামিলটন হাইস্কুলে মাধ্যমিক পরীক্ষার্থীদের ভিড় দেখা যায়। স্কুলের গেট খোলার পরেই ছাত্র-ছাত্রীরা স্কুলে প্রবেশ করে। তমলুক শহর তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে ছাত্রছাত্রীদের ফুল এবং কলম দিয়ে উদ্বুদ্ধ করে।

21bhyujy.png

অন্যদিকে, গোয়ালতোড় রেঞ্জ রূপনারায়ন বন বিভাগের অন্তর্গত মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পোঁছে দিচ্ছেন চাঁদড়া রেঞ্জের বন কর্মীরা। যেকোনও রকম বিপদ ঠেকাতেই বন বিভাগের এই উদ্যোগ।

21aswd.png